Business

লাফিয়ে বাড়তে চলেছে মোবাইল ফোনের দাম

মোবাইল ফোন এখন সকলের প্রয়োজনের তালিকায় জায়গা করে নিয়েছে। কার্যত আবশ্যিক পণ্যে পরিণত হয়েছে মোবাইল ফোন। কেন্দ্রীয় সরকার এতদিন ধরে ডিজিটাল ইন্ডিয়ার কথা প্রচার করে আসছে। যে ডিজিটাল ইন্ডিয়া গড়ে তুলতে মোবাইল ফোন এক অন্যতম অঙ্গ। সেখানে সেই মোবাইল ফোনকেই রাতারাতি মহার্ঘ্য করে দিল কেন্দ্রীয় সরকারই। মোবাইল ফোনের ওপর জিএসটি ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করল জিএসটি কাউন্সিল। যে কাউন্সিলের প্রধানই হলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

মোবাইল ফোনের দাম জিএসটি বাড়লে যে লাফিয়ে বাড়বে এটাই স্বাভাবিক। আর তা মেনেও নিয়েছে ইন্ডিয়ান সেলুলার এন্ড মোবাইল অ্যাসোসিয়েশন। তারা বুঝিয়েই দিয়েছে এই অতিরিক্ত ব্যয়ভার সংস্থাগুলো নিজেরা বহন করবে না। বরং তা চাপিয়ে দেবে ক্রেতাদের ওপর। এতে ক্রেতারা পরিস্কার বুঝতে পারবেন মোবাইল ফোনের দাম বাড়ল। ফলে কমবে বিক্রি।

২০২৫ সালের মধ্যে ভারতে মোবাইল ফোন বিক্রির অঙ্ক ৬ লক্ষ কোটি টাকা করার লক্ষ্যমাত্রা ধার্য হয়েছিল। কিন্তু মোবাইলের দাম বাড়লে তা ২ লক্ষ কোটি টাকার কম হবে বলেই মনে করছে আইসিএমএ। এমনকি কেন্দ্রীয় সরকার এখন যে ডিজিটাল পেমেন্টে জোর দিচ্ছে, অনলাইনে আর্থিক লেনদেনে জোর দিচ্ছে, মোবাইলের দাম বাড়লে সেই লক্ষ্যও কিছুটা ধাক্কা খাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button