Business

বড় স্বস্তি, নির্মীয়মাণ বাড়ির ক্ষেত্রে অনেকটা কমল জিএসটি

রবিবার জিএসটি কাউন্সিলের বৈঠকে কর ছাড়ের ঘোষণা যে হবে সে বিষয়ে অনেকেই নিশ্চিত চিলেন। বোঝা যাচ্ছিলনা কোথায় মিলবে স্বস্তি। অবশেষে বৈঠকের শেষে জানানো হয়, এবার জিএসটি-তে স্বস্তি দেওয়া হয়েছে মাথার ওপর ছাদের ক্ষেত্রে। সাধারণ ক্রয়ক্ষমতার মধ্যে নির্মীয়মাণ বাড়ি বা আবাসনের ক্ষেত্রে মিলেছে ছাড়। যা শুধু বাড়ি কিনতে চাওয়া সাধারণ মানুষকেই স্বস্তি দেয়নি, দিয়েছে গোটা রিয়েলটি সেক্টরকে। কারণ সাধারণের ক্ষমতার মধ্যে বাড়ি বা ফ্ল্যাট কিনতে চাওয়া মানুষজনের জন্য জিএসটি ১২ শতাংশ থেকে ৫ শতাংশ করেছে জিএসটি কাউন্সিল।

আগামী ১ এপ্রিল থেকে এই জিএসটি লাগু হবে। সাধারণের ক্রয়ক্ষমতার মধ্যে থাকা হাউজিং প্রজেক্টে আবার জিএসটি ৮ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করে দিয়েছে জিএসটি কাউন্সিল। সকলের জন্য হাউজিং, এই ধারণাকে সামনে রেখে এই সিদ্ধান্তকে যুগান্তকারী বলে ব্যাখ্যা করেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। এতে যাঁরা ছোট ফ্ল্যাট কেনার কথা ভাবছিলেন, তাঁরা তার চেয়ে একটু বড় ফ্ল্যাট কেনার কথা ভাবতে পারবেন।

Goods and Services Tax

এদিন আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। অর্থমন্ত্রী জানান, আগামী দিনে ডেভেলপাররা ইনপুট ট্যাক্স ক্রেডিট দাবি করতে পারবেন না। রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রির জন্য এদিন যেভাবে একগুচ্ছ পদক্ষেপ জিএসটি কাউন্সিল গ্রহণ করেছে তা অবশ্যই এই ক্ষেত্রকে আগামী দিনে ভাল ব্যবসা করার অক্সিজেন দেবে। পাশাপাশি সাধারণ মানুষকে মাথার ওপর ছাদের জন্য অধিক অর্থব্যয় করতে হবে না।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button