Business

৩ মাসের জিএসটি রিটার্নের সময়সীমা বাড়ালেন অর্থমন্ত্রী

জিএসটি রিটার্নের ক্ষেত্রে ২০২০ সালের মার্চ, এপ্রিল ও মে মাসের রিটার্ন জমার সময়সীমা বাড়িয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিক সম্মেলনে তিনি ব্যবসায়ীদের স্বস্তি দিয়ে জানিয়ে দেন মার্চ, এপ্রিল ও মে মাসের রিটার্ন আগামী ৩০ জুনের মধ্যে দিলেই হবে। এটা বিশেষত ছোট ও মাঝারি ব্যবসায়ীদের সুরাহা দেবে বলেই মনে করা হচ্ছে।

অর্থমন্ত্রী জানিয়ে দেন, যেসব সংস্থার বার্ষিক টার্নওভার ৫ কোটি টাকার কম তাদের কোনও লেট ফি দিতে হবে না, কোনও পেনাল্টি দিতে হবেনা। অর্থমন্ত্রীর মতে এই ৫ কোটি টাকার টার্নওভারের মধ্যেই পড়ছেন অধিকাংশ ব্যবসায়ী। ৫ কোটি টাকার ওপর টার্নওভার থাকা সংস্থার ক্ষেত্রেও লেট ফি বা পেনাল্টি গুনতে হবে না। তবে রিটার্ন ফাইলে দেরি করার জন্য তাদের ৯ শতাংশ হারে সুদ জমা দিতে হবে।

জিএসটি-র ক্ষেত্রে কম্পোজিশন স্কিমের আওতায় পড়লে তাদেরও ৩০ জুনের মধ্যে জিএসটি ফাইল করতে হবে। পাশাপাশি টিডিএস জমার ক্ষেত্রে দেরি করলে ১৮ শতাংশ হারে সুদ দিতে হয়। সেক্ষেত্রেও করোনার জন্য কিছুটা সুরাহা দিয়েছে সরকার। ১৮ শতাংশের জায়গায় দেরিতে টিডিএস জমার জন্য দিতে হবে ৯ শতাংশ সুদ। এছাড়া আমদানি ও রফতানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীদেরও অভয় দিয়েছেন তিনি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button