Entertainment

সিনেমায় কি এবার বন্ধ হতে চলেছে পশুপাখির ব্যবহার, ইঙ্গিত সেদিকেই

সিনেমায় পশুপাখির ব্যবহার বারবার ফিরে এসেছে। এবার সেই পশুপাখির ব্যবহারই বন্ধ করতে উদ্যোগ শুরু হল। খোদ কেন্দ্র এই উদ্যোগ নিয়েছে।

সিনেমায় পশুপাখির ব্যবহার ফিরে ফিরে এসেছে। হাতি মেরে সাথি-র হাতি হোক বা কুলি-র বাজ পাখি, এন্টারটেনমেন্ট সিনেমার কুকুর হোক বা নাগিন সিনেমায় সাপ অথবা ম্যায় নে পেয়ার কিয়া-র সাদা পায়রা, সিনেমায় পশু পাখিরা অন্যতম চরিত্র হয়ে উঠেছে বারবার।

এবার সেই পশুপাখির ব্যবহারই সিনেমায় নিষিদ্ধ করতে উদ্যোগ নিল প্রাণি কল্যাণ মন্ত্রকের অধীনে থাকা অ্যানিম্যাল ওয়েলফেয়ার বোর্ড অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই তারা সিনেমা প্রযোজকদের সংগঠনের কাছে পরামর্শ দিয়ে চিঠি পাঠিয়ে দিয়েছে।

চিঠিতে প্রযোজকদের সিনেমায় আসল পশুপাখির ব্যবহার না করে সেখানে প্রয়োজন পড়লে গ্রাফিক্স দ্বারা নির্মিত পশুপাখি ব্যবহার করতে পরামর্শ দিয়েছে বোর্ড।

এই চিঠিতে জানানো হয়েছে, অনেক সময় দেখা যাচ্ছে পশুদের সিনেমায় ব্যবহার করার সময় অনেক দূর নিয়ে যাওয়া হচ্ছে খাঁচায় করে। লোকেশনে তাদের চড়া আলো, অনেক লোকজনের চেঁচামেচির মাঝে কাজ করতে হচ্ছে। যা তাদের জন্য মোটেও স্বচ্ছন্দের হচ্ছে না।

সেখানে তাদের দিয়ে ঠিক পরিচালক যেমনটা চাইছেন তা ফুটিয়ে তুলতে ট্রেনাররা পশুপাখিদের ওপর জোর দিচ্ছেন। তাদের সাজা দিয়ে জোর করে যেটা করতে বলা হচ্ছে সেটা করতে বাধ্য করা হচ্ছে।

এমনকি অনেক সময় তাদের দিয়ে ঝুঁকির স্টান্টও করিয়ে নেওয়া হচ্ছে। অনেক সময় সিনেমায় ব্যবহারের জন্য শাবকদের তার মায়ের থেকে আলাদা করে দূরে নিয়ে যাওয়া হচ্ছে। যখন শ্যুটিং থাকছে না তখন তাদের একটি খাঁচায় বন্দি করে রাখা হচ্ছে।

এসবই তাদের প্রতি হিংসার সমতুল। তাই আগামী দিনে আসল পশুপাখি নয়, গ্রাফিক্স নির্মিত পশুপাখি ব্যবহারেই জোর দিচ্ছে অ্যানিম্যাল ওয়েলফেয়ার বোর্ড অফ ইন্ডিয়া। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button