Oscars
অস্কার মঞ্চে টিম প্যারাসাইট, ছবি - আইএএনএস

অস্কার জেতা সিনেমা আসলে ভারতীয় সিনেমার নকল, আইনের পথে প্রযোজক

২০২০ সালে অস্কার মঞ্চের ৯২ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে দক্ষিণ কোরিয়ার সিনেমা ‘প্যারাসাইট’। ইংরাজি ছাড়া অন্য ভাষার কোনও সিনেমা এই প্রথম অস্কার জিতে নেওয়ার গরিমা অর্জন করেছে। যা নিয়ে হৈচৈ পড়ে গেছে। সেরা বিদেশি ছবিও হয়েছে প্যারাসাইট। সব মিলিয়ে ৪টি অ্যাকাডেমি পুরস্কার জিতে নিয়েছে প্যারাসাইট। যা নিয়ে এখনও হৈচৈ থামছে না। এর মাঝেই প্যারাসাইট-এর কৃতিত্বে বড়সড় ধাক্কা দিলেন দক্ষিণ ভারতীয় সিনেমার এক প্রযোজক।

১৯৯৯ সালে মুক্তি পাওয়া দক্ষিণ ভারতীয় সিনেমা ‘মিনসারা কান্না’-র নকল হল প্যারাসাইট। এমনই দাবি করেছেন প্রযোজক পিএল থেনাপ্পন। তিনি সাফ জানিয়েছেন, এ নিয়ে তিনি আদালতের দ্বারস্থ হবেন। ‘মিনসারা কান্না’-র কপিরাইট তাঁর হাতে রয়েছে। সেখানে কাউকে কিছু না জানিয়ে, অনুমতি না নিয়ে এর নকল করে প্যারাসাইট তৈরি করা হয়েছে বলে দাবি করে হৈচৈ ফেলে দিয়েছেন প্রযোজক।

থেনাপ্পন সাফ জানিয়েছেন, তাঁর সিনেমার প্লট প্যারাসাইট চুরি করেছে। আগামী মঙ্গল বা বুধবারের মধ্যেই তিনি বিদেশি এক আইনজীবীকে দিয়ে কেস ফাইল করবেন। তিনি আরও বলেন, বিদেশি সিনেমার সঙ্গে কোনও সামঞ্জস্য যদি ভারতীয় সিনেমার পাওয়া যায় তখন তারা কেস ফাইল করতে ছাড়ে না। এবার সেটাই পাল্টা হতে চলেছে। এবার তিনিও প্যারাসাইট নির্মাতাদের বিরুদ্ধে কেস ফাইল করবেন। প্যারাসাইট যে ‘মিনসারা কান্না’-র নকল তা কিন্তু প্রথম ধরিয়ে দেন ওই সিনেমার হিরো বিজয়-এর ফ্যানেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা