Entertainment

রাতারাতি বদলে গেল বাপ, হয়ে গেল লঙ্কা

বদল করতে কার্যত বাধ্য হতে হল। রাতারাতিই হয়ে গেল বদলটা। যা ছিল বাপ তা রাতারাতি বদলে লঙ্কা হয়ে গেল।

আদিপুরুষ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার পর থেকেই প্রবল সমালোচনার মুখে। সবচেয়ে বেশি সমালোচনা এসেছে সংলাপ নিয়ে। রামায়ণ-এর কাহিনি অবলম্বনে তৈরি এই সিনেমায় হনুমানজি অর্থাৎ বজরঙ্গ যখন লঙ্কা দহনে হাজির হন তখন তাঁর মুখ থেকে একটি সংলাপ নিয়ে তো হইচই শুরু হয়ে যায়।

সিনেমাটি মুক্তি পাওয়ার পর দেখা যায় বজরঙ্গ বলছেন, ‘কাপড়া তেরে বাপ কা, তেল তেরে বাপ কা, আগ ভি তেরে বাপ কি, অর জলেগি ভি তেরে বাপ কি’।

স্বয়ং বজরঙ্গ অর্থাৎ হনুমান এই ভাষায় কথা বলতে পারেন? এটা শোনার পর প্রায় কেউই চুপ থাকতে পারেননি। হনুমানজিকে ভগবান রূপে পুজো করা হয়। তাঁর মুখে এমন সংলাপ?

এটা মেনে নিতে না পারাই শুধু নয়, প্রবল সমালোচনার মুখে পড়তে হয় আদিপুরুষ সিনেমাটিকে। চাপের মুখে আদিপুরুষ নির্মাতারা সংলাপ বদল করার আশ্বাস দেন। সেইমত পদক্ষেপও করেন তাঁরা। বদলানো হয় ওই বিতর্কিত সংলাপ।


এখন বজরঙ্গকে বলানো হচ্ছে, ‘কাপড়া তেরে লঙ্কা কা, তেল তেরে লঙ্কা কা, আগ ভি তেরে লঙ্কা কি, অর জলেগি ভি তেরে লঙ্কা হি’। সহজ কথায় বাপ শব্দটি বদল করে সেখানে লঙ্কা বসিয়ে দেওয়া হয়েছে। এই পরিবর্তন সিনেমার নতুন প্রিন্টে দেখা যাচ্ছে।

প্রসঙ্গত আদিপুরুষ ব্যান করা উচিত বলেও শোরগোল পড়ে। মুক্তির পরই প্রবল সমালোচনার মুখে পড়ে সিনেমাটি। সিনেমায় রামের ভূমিকায় রয়েছেন দক্ষিণী হিরো প্রভাস, সীতার ভূমিকায় কৃতী শ্যানন এবং রাবণের চরিত্রে সইফ আলি খান। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button