Entertainment

বিশ্বের সর্বকালের সেরা সিনেমার তালিকায় স্থান একমাত্র বাংলা সিনেমার

বিশ্বের সর্বকালের সেরা ১০০টি সিনেমার যে তালিকা সামনে এল তাতে দেশের একটি মাত্র সিনেমার স্থান হয়েছে। তাও বাংলা সিনেমা।

বিশ্ব সিনেমার জগতে বাংলা সিনেমার জয়জয়কার। ভারতের যে একটিমাত্র সিনেমাটি এই তালিকায় জায়গা পেয়েছে তা বাংলা সিনেমা। অবশ্যই গোটা বিশ্ব বাংলা সিনেমার কথা বললে যে নামটি একবাক্য বলে ওঠে সেই ‘পথের পাঁচালী’ জায়গা পেল এই তালিকায়। যা ভারতের জন্য গর্বের। বাঙালির জন্য গর্বের।

বিশ্ববরেণ্য চিত্রপরিচালক সত্যজিৎ রায়ের এই নিও-রিয়ালিস্টিক সিনেমাটি গত শতাব্দীর ৫০-এর দশকে গোটা বিশ্ব চলচ্চিত্র বিশেষজ্ঞদের হতবাক করেছিল। অকুণ্ঠ বাহবা পেয়েছিল এই সিনেমা। সত্যজিৎ রায়ের পথচলার প্রথম পদক্ষেপটার নামই ছিল পথের পাঁচালী।

Pather Panchali
পথের পাঁচালী সিনেমার একটি দৃশ্য, ছবি – আইএএনএস

১১৭ বছর পুরনো মার্কিন সিনেমা পত্রিকা ‘ভ্যারাইটি’ বিশ্বজুড়ে সিনেমার জগতে একটি নক্ষত্রসম। ভ্যারাইটি-তে কোনও সিনেমা সম্বন্ধে আলোচনা মানে তা একটা পর্যায়ে পৌঁছে যাওয়া।

সেই ভ্যারাইটি এবার একটি তালিকা প্রকাশ করল। যে তালিকায় তারা বেছে নিয়েছে বিশ্বের সর্বকালের সেরা ১০০টি সিনেমাকে। সেই তালিকায় ভারত থেকে একটিমাত্র সিনেমা জায়গা পেয়েছে। সেটি পথের পাঁচালী। তালিকায় পথের পাঁচালী রয়েছে ৫৫ নম্বরে।


এই তালিকার মাথায় রয়েছে অ্যালফ্রেড হিচকক-এর সিনেমা ‘সাইকো’। এছাড়া রয়েছে ‘দ্যা উইজার্ড অফ ওজ’, ‘দ্যা গডফাদার’, ‘সিটিজেন কেন’, ‘পাল্প ফিকশন’। তালিকায় রয়েছে চার্লি চ্যাপলিনের ‘সিটি লাইটস’। রয়েছে আরও নাম।

স্টিভেন স্পিলবার্গের ‘ইটি’ রয়েছে তালিকায়। তালিকায় রয়েছে ‘ক্যাসাব্লাঙ্কা’, ‘এলিয়েন’, ‘গন উইথ দ্যা উইন্ড’, ‘সাইলেন্স অফ দ্যা ল্যাম্বস’, ‘লরেন্স অফ অ্যারাবিয়া’, ১৯৩৩ সালের ‘কিং কং’, ‘সেভেন সামুরাই’ বা জেমস বন্ডের সিনেমা ‘গোল্ডফিঙ্গার’। এছাড়াও অনেক সিনেমাই রয়েছে এই তালিকায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button