Health

ক্যান্সার প্রতিরোধক প্রোটিনের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

ক্যান্সারের প্রতিরোধকারী প্রোটিনের সন্ধান দিয়ে আশার আলো দেখালেন একদল গবেষক। ক্যান্সার প্রতিরোধে এটি ৯০ শতাংশ পর্যন্ত কার্যকরী বলে জানা গেছে।

ক্যান্সার, মানবসভ্যতার কাছে পরমাণু বোমা শব্দের মতই ভয়ঙ্কর, প্রাণঘাতী একটি শব্দ। ক্যান্সারের মরণকামড়ের ভয়ে তটস্থ প্রত্যেকে।

সেই ঘাতক ক্যান্সারের প্রতিরোধকারী প্রোটিনের সন্ধান দিয়ে আশার আলো দেখালেন কানাডার গুয়েল্ফ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। ক্যাডহেরিন-২২ নামে লিম্ফোসাইট এক্সপ্যানশন মলিকিউল প্রোটিনটি মানবদেহের মস্তিষ্ক ও স্তনের ক্যান্সার প্রতিরোধে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকরী বলে গবেষণায় জানা গেছে।

এই ধরনের প্রোটিনের চরিত্র অন্যান্য প্রোটিনের থেকে একেবারে আলাদা বলে গবেষকদের দাবি। ইঁদুরের উপর গবেষণা চালাতে গিয়ে বিচিত্রধর্মী প্রোটিনটির সন্ধান পান তাঁরা। ক্যাডহেরিন-২২ প্রোটিনটি ক্যানসারকে মানুষের শরীরে প্রাথমিক পর্যায়ে ছড়িয়ে পড়তে বাধা দেয়।

অন্টারিওর গুয়েল্ফ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কম অক্সিজেনযুক্ত পরিবেশে বিশেষ পাত্রে মানব শরীরের ক্যান্সার সংক্রমিত কোষ রেখে পরীক্ষা চালান।


পরীক্ষায় দেখা গেছে কম অক্সিজেন সরবরাহ ও ওই বিশেষ প্রোটিন কোষে প্রবেশ করানোর পর ক্যান্সার সংক্রমিত কোষ ক্রমশ তার শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে।

গবেষক বিজ্ঞানীদের আশা, ইঞ্জেকশনের সাহায্যে এই প্রোটিন ক্যান্সার আক্রান্ত রোগীর শরীরে প্রবেশ করানো হলে কেমো থেরাপির দুঃসহ যন্ত্রণা থেকে অন্তত মুক্তি পাবেন তাঁরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button