Feature

প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য স্তব্ধ হয়ে যায় ভারতের এই শহর

ভারতে শহরের সংখ্যা অনেক। তবে গোটা দেশে এমন একটি শহর রয়েছে যেখানে প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য সবকিছু স্তব্ধ হয়ে যায়।

ভারতের যে শহরেই যাওয়া যাক না কেন, তা প্রতিদিনই কমবেশি ব্যস্ততার মধ্যে থাকে। শহুরে ব্যস্ততা নজর কাড়ে। তেমনই এক ব্যস্ত শহর প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য একদম স্তব্ধ হয়ে যায়। থেমে যায় গাড়ি। থেমে যান মানুষজন। যে যেখানে রয়েছেন সেখানেই স্তব্ধ হয়ে যান।

গোটা শহরটা ৫২ সেকেন্ডের জন্য নড়াচড়া বন্ধ করে দেয়। তাও আবার প্রতিদিন সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে এমনটা ঘটে। প্রতিদিনের এই স্তব্ধ হয়ে যাওয়া কিন্তু নিয়ম করে হয়ে চলেছে। যা ২০২১ সালে শুরু হয়েছিল।

ভারতের এই শহরের ১২টি জায়গায় লাউডস্পিকার লাগানো রয়েছে। সেখানে জাতীয় সঙ্গীত বাজানো হয় প্রতিদিন। যার শুরু থেকে শেষ হয় ৫২ সেকেন্ডে। এই জাতীয় সঙ্গীত যখন চলে তখন যে যেখানে রয়েছেন তিনি সেখানেই দাঁড়িয়ে পড়েন।

যে যে অবস্থায় রয়েছেন সেই অবস্থায় স্তব্ধ হয়ে যান। দাঁড়িয়ে পড়ে সব যানবাহনও। শহর ৫২ সেকেন্ডের জন্য গতি হারায়। ওই সময় কেউ জাতীয় সঙ্গীতকে সম্মান জানিয়ে স্যালুট করেন, কেউ জাতীয় পতাকা হাতে নিয়ে স্তব্ধ থাকেন, কেউ কেবলই স্তব্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন।


এভাবে জাতীয় সঙ্গীতের প্রতি সম্মান প্রদর্শন কিন্তু নিয়ম করে চলে সারাবছর। প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য এভাবেই জাতীয় সঙ্গীতকে সম্মান জানিয়ে স্তব্ধ হয়ে যায় তেলেঙ্গানার শহর নালগোন্ডা।

জন গণ মন উৎসব কমিটি প্রাত্যহিক ভাবে নালগোন্ডায় এই জাতীয় সঙ্গীত বাজানোর প্রথা শুরু করেছে। ২০২১ সালের ২৩ জানুয়ারি শুরু হয়ে যা এখনও প্রতিদিন হয়ে চলেছে। গোটা শহর জাতীয় সঙ্গীতকে প্রতিদিন ৫২ সেকেন্ডের জন্য এভাবেই সম্মান জানায়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button