Kolkata

আসানসোলে ইতিহাস, বালিগঞ্জে সহজ জয় তৃণমূলের, দেশের ৫ আসনেই হার বিজেপির

আসানসোল লোকসভা কেন্দ্রে ইতিহাস গড়ল তৃণমূল। বালিগঞ্জে সুব্রত মুখোপাধ্যায়ের মত ফল না করতে পারলেও জিতলেন বাবুল সুপ্রিয়। দেশের ৫ আসনেই হারল বিজেপি।

আসানসোল লোকসভা আসনে উপনির্বাচন হোক বা বালিগঞ্জ বিধানসভা আসনে উপনির্বাচন, ২ আসনেই কিন্তু বিজেপিকে হারালেন ২ প্রাক্তন বিজেপি। তাঁরা শুধু বিজেপি নেতাই নন, ২ জনই তাঁদের নিজস্ব জগতে দিকপাল। সেইসঙ্গে তাঁরা ২ জনই বিজেপি নেতৃত্বাধীন মন্ত্রিসভায় মন্ত্রিত্ব করেছেন। তেমনই ২ নেতা কিন্তু এবার তৃণমূলের টিকিটে জিতে নিলেন ২ আসন।

আসানসোল থেকে জিতলেন তৃণমূলের শত্রুঘ্ন সিনহা। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া এই বলিউড তারকা কিন্তু এবার আসানসোলে শুধু তৃণমূলের হয়ে জয়লাভই করলেন না, সেইসঙ্গে আসানসোলে ইতিহাস রচনা করলেন। আসানসোলে তৃণমূল কংগ্রেস কখনও লোকসভা আসনে জয়লাভ করতে পারেনি। এবারই প্রথম সেখানে ঘাসফুল ফুটল।

বালিগঞ্জে সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুর জেরে উপনির্বাচনে প্রার্থী হয়েছিলেন বাবুল সুপ্রিয়। বাবুলের গায়ক হিসাবে পরিচিতিই তাঁকে সারা দেশে জনপ্রিয় করেছে। তারপর রাজনীতির ময়দানে পা রাখেন বিজেপির হাত ধরে।

তারপর বিজেপির টিকিটেই আসানসোল থেকে জয়লাভ। কেন্দ্রীয় মন্ত্রীর পদ পাওয়া। এরপর দলের মধ্যে সংঘাত। ২০২১ বিধানসভা নির্বাচনে বাবুলের হার হয় বিজেপির টিকিটে।

এর কিছুদিন পর বাবুল দল ছাড়ার পর যোগ দেন তৃণমূলে। এবার সেই তৃণমূলের টিকিটে প্রার্থী হন বালিগঞ্জ থেকে। বালিগঞ্জে সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিমের মত হেভিওয়েট প্রার্থী ছিলেন বিপক্ষে। সেখানে জয় পেতে কিন্তু বাবুলের কোনও সমস্যা হয়নি। তবে সুব্রত মুখোপাধ্যায়ের জয়ের ব্যবধানের সঙ্গে বাবুলের জয়ের ব্যবধান অনেকটাই কম।

Babul Supriyo
ফাইল : বাবুল সুপ্রিয়, ছবি – আইএএনএস

দেশে এদিন এ রাজ্যের ২ আসন ছাড়াও ছিল ৩ আসনে উপনির্বাচন। বিহারের বোচাহান বিধানসভা আসনে জিতেছেন আরজেডি প্রার্থী, ছত্তিসগড়ের খয়রাগড় বিধানসভা নির্বাচনে জেতেন কংগ্রেস প্রার্থী এবং মহারাষ্ট্রের কোলাপুর উত্তর আসন থেকে জয়লাভ করেন কংগ্রেস প্রার্থী। ৫টি আসনের একটিও বিজেপি জিততে পারেনি।

Show More

Leave a Reply

Your email address will not be published.