National

বিধানসভা নির্বাচনে গেরুয়া ঝড়, ২টি হারিয়ে ১টিতে ফিরল কংগ্রেস

বিধানসভা নির্বাচনে নিজেদের দখলে থাকা ২টি রাজ্য হাতছাড়া হল কংগ্রেসের। ৪ রাজ্যের ফলাফলে গেরুয়া ঝড় দেখল দেশ। কংগ্রেস পেল সান্ত্বনা পুরস্কার।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে এদিনের ৪ রাজ্যের নির্বাচনী ফলাফল কার্যত ছিল বিজেপি ও কংগ্রেসের জন্য অ্যাসিড টেস্ট। আর সেই পরীক্ষায় দাপটের সঙ্গে উত্তীর্ণ হল বিজেপি। গেরুয়া শিবিরে রবিবার ফলাফল প্রকাশের কিছুক্ষণ পর থেকেই খুশির হাওয়া বইতে থাকে। কংগ্রেসের দখলে থাকা রাজস্থান ও ছত্তিসগড় থেকে কংগ্রেসকে হটিয়ে সেখানে নিজেদের সরকার গঠন ফলাফলের ট্রেন্ডেই পাকা করে ফেলে বিজেপি। যত বেলা গড়িয়েছে ছবি ততই পরিস্কার হয়েছে।

অন্যদিকে নিজেদের দখলে থাকা মধ্যপ্রদেশেও ঝড় উড়িয়ে জিতেছে বিজেপি। কংগ্রেস দাঁড়াতেই পারেনি বিজেপি দাপটের সামনে। এই এত হতাশার মধ্যেও কংগ্রেসের জন্য সান্ত্বনা পুরস্কার হয়ে এসেছে তেলেঙ্গানার ফলাফল।

সেখানে চন্দ্রশেখর রাওয়ের সরকারের পতন নিশ্চিত করে দিয়েছে কংগ্রেস। তেলেঙ্গানায় কংগ্রেসের সরকার গঠনও ফলাফলের ট্রেন্ড থেকে পাকা।

রাজস্থানের ২০০টি বিধানসভা আসনের মধ্যে ১৯৯টি আসনে ভোট হয়। সেখানে মোটামুটি ১০০ ছিল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার ম্যাজিক ফিগার।

বিজেপি বেলাতেই সেই সংখ্যা পার করে যায়। চূড়ান্ত ফলাফল প্রকাশিত না হলেও তার আগেই বিজেপির দাপুটে জয় ট্রেন্ড থেকেই নিশ্চিত হয়ে যায়।

মধ্যপ্রদেশে কংগ্রেস গতবারের চেয়েও খারাপ ফল করেছে। আগেই ক্ষমতায় থাকা বিজেপি এবার তাদের আসন সংখ্যা অনেক বাড়িয়ে ক্ষমতা ধরে রাখল। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের দাবি তাঁদের উন্নয়নমূলক কাজে খুশি হয়েছেন রাজ্যবাসী। তারই ফল ভোটবাক্সে প্রকাশ পেয়েছে।

বিশেষজ্ঞদের ধারনা মধ্যপ্রদেশে ১৬ বছর পরও সেই বিজেপি সরকার তার ক্ষমতা ধরে রাখার পিছনে এবার ‘লাডলি বেহনা’ কর্মসূচি কাজে দিয়েছে। মহিলাদের ১ হাজার টাকা করে মাসে মাসে দেওয়ার এই কর্মসূচি এবার ভোটব্যাঙ্কে কাজে লেগেছে বলেই মনে করছেন তাঁরা।

ছত্তিসগড়ে কংগ্রেস ক্ষমতায় থাকলেও সেখানে তারা খারাপ ফল করেছে। বিজেপি তাদের আসন সংখ্যা এখানে অনেকটা বাড়িয়ে কংগ্রেসকে সরিয়ে সরকার গড়ার পথে।

৪ রাজ্যেই চূড়ান্ত ফল এখনও ঘোষণা হয়নি। কিন্তু এগিয়ে থাকার নিরিখে ছবি পরিস্কার হয়ে যায়। আর তার হাত ধরেই বিজেপি শিবিরে এখন শুধুই আনন্দের আবহ। মিষ্টিমুখ, আনন্দ, গান, বাজনা, আবির সবই খুশির অঙ্গ হয়ে উঠেছে। শুধু জেতা রাজ্যগুলিতেই নয়, পশ্চিমবঙ্গেরও কোণায় কোণায় বিজেপি কর্মী সমর্থকেরা আনন্দ উৎসবে মেতে ওঠেন।

২টি রাজ্য হাতছাড়া হওয়ার পর এই ৪ রাজ্যের ফলাফলে কংগ্রেসের সান্ত্বনা পুরস্কার কেবল তেলেঙ্গানা। তেলেঙ্গানায় ক্ষমতাসীন ভারত রাষ্ট্র সমিতি এবার কংগ্রেসের সামনে খড়কুটোর মত উড়ে গেছে।

রাজ্যবাসী যে তাঁদের রাজ্যের প্রথম মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের কাজে খুশি নন তা ভোটবাক্সে নিঃশব্দে প্রকাশ করেছেন। কংগ্রেসকে এখানে ঢেলে ভোট দিয়েছেন তেলেঙ্গানাবাসী।

ফলে রাজস্থান, ছত্তিসগড় থেকে বিদায় হলেও কংগ্রেস ফিরল তেলেঙ্গানায়। বিজেপি ফিরে পেল ২টি রাজ্য। ধরে রাখল তাদের মধ্যপ্রদেশের ক্ষমতাও। এই ফল কিন্তু আগামী লোকসভায় কংগ্রেসের চিন্তার ভাঁজ আরও পুরু করল। অন্যদিকে লোকসভা নির্বাচনের আগে বাড়তি অক্সিজেন পেল বিজেপি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button