National

গণনা শুরু, জয়ের প্রবণতায় অনেক এগিয়ে এনডিএ

দেড় মাসের অপেক্ষার শেষে অবশেষে বৃহস্পতিবার সেই দিনটা যেদিন পরিস্কার হবে দিল্লির মসনদে আগামী ৫ বছরের শাসনভার নিয়ে কে বসতে চলেছে। আর সেই লড়াইয়ে গণনা শুরুর ঘণ্টাখানেকে কিন্তু অনেকটাই এগিয়ে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। ফলে এখনও যা প্রবণতা তাতে এক্সিট পোল এখনও যথেষ্ট প্রাসঙ্গিক বলেই মনে করা হচ্ছে। এমনকি হালেই বিধানসভা নির্বাচনে বিজেপিকে হারিয়ে ক্ষমতায় আসা কংগ্রেস মধ্যপ্রদেশ বা রাজস্থানে শুরুতেই অনেকটা পিছিয়ে গিয়েছে। পশ্চিমবঙ্গে বিজেপি কিন্তু তাদের সংখ্যা বাড়াতে চলেছে এটা প্রথম ঘণ্টাখানেকে বোঝাচ্ছে। প্রথম দেড় ঘণ্টা পর যে প্রবণতা পাওয়া যাচ্ছে তার উপরে আমাদের দেওয়া খতিয়ানে পরিস্কার।

সারা দেশে ছবিটা যা দেখা যাচ্ছে কংগ্রেস কিন্তু কোথাও তেমন প্রভাব ফেলতে পারছে না। এমনকি প্রথম দেড় ঘণ্টা পর খোদ আমেঠিতেই পিছিয়ে রাহুল গান্ধী। বিজেপির স্মৃতি ইরানি সেখানে অনেকটা এগিয়ে। রায়বরেলিতে পিছিয়ে সনিয়া গান্ধী। বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এগিয়ে আছেন। দিল্লিতে গতবার ৭টার মধ্যে ৭টাই ছিল বিজেপির দখলে। এবার গণনা শুরুর পর ওই প্রবণতাই রয়েছে। তবে বিজেপি ১টি আসনে পিছিয়ে আছে। কর্ণাটকেও একাই সব আসনে এগিয়ে বিজেপি।

দেশ জুড়ে কিন্তু গণনা শুরুর পর গেরুয়া ঝড়ের ইঙ্গিত স্পষ্ট। পঞ্জাবের গুরদাসপুরে বিজেপি প্রার্থী অভিনেতা সানি দেওল এগিয়ে আছেন। মুম্বই উত্তর কেন্দ্র থেকে পিছিয়ে কংগ্রেস প্রার্থী অভিনেত্রী উর্মিলা মাতন্ডকর।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *