National

জেনে নিন রবিবার দেশের কোথায় কোথায় ভোট, কত আসনে ভোট

লোকসভা নির্বাচনের শেষ পর্যায়ে পৌঁছে গেছে দেশ। ৭টি রাজ্য ও ১টি কেন্দ্রশাসিত অঞ্চলে আগামী রবিবার সকাল থেকে শুরু হবে শেষ দফার ভোটগ্রহণ। দেশের ৫৯টি আসনে ভোটগ্রহণ হবে রবিবার। ৭টি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গ, বিহার ও উত্তরপ্রদেশের নাম থাকছেই। কারণ এই ৩ রাজ্যে ৭টি দফার সব দফাতেই ভোট গ্রহণ হবে বলে আগেই জানিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। বাকি যেসব রাজ্যে ভোট সেগুলি হল হিমাচল প্রদেশ, পঞ্জাব, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ ও কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়।

হিমাচল প্রদেশ ও পঞ্জাবের সবকটি আসনেই রবিবার ভোটগ্রহণ। হিমাচল প্রদেশে ৪টি লোকসভা কেন্দ্র রয়েছে। তার সবকটিতেই ভোট। অন্যদিকে পঞ্জাবে ১৩টি লোকসভা কেন্দ্র রয়েছে। এখানেও সবকটিতেই ভোটগ্রহণ রবিবার। বিহারের ৮টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। উত্তরপ্রদেশের ১৩টি আসনে ভোটগ্রহণ হবে। ঝাড়খণ্ডের ৩টি ও মধ্যপ্রদেশের ৮টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সর্বত্রই সকাল ৭টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ভোটগ্রহণ হবে। পশ্চিমবঙ্গের ভাটপাড়া বিধানসভা কেন্দ্রেও রবিবার ভোটগ্রহণ হবে।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

শেষ দফায় সবচেয়ে হেভিওয়েট কেন্দ্র হল বারাণসী। এখান থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে খুব স্বাভাবিকভাবেই রবিবার গোটা দেশের আলাদা করে নজর থাকবে বারাণসীর দিকে। রবিবার ভোটগ্রহণ শেষে সমাপ্ত হবে ৭ দফার লোকসভা ভোট। এরপর ফলাফলের পালা। আগামী ২৩ মে বৃহস্পতিবার ভোটগণনা। ওদিনই পরিস্কার হয়ে যাবে ভোটের ফলাফলের প্রবণতা। যদিও সব কেন্দ্রের ভোটগণনা শেষ করে চূড়ান্ত ফলাফল বার করতে শুক্রবার হয়ে যাবে বলে জানিয়েছে কমিশন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *