National

লোকসভা নির্বাচনে কী বলছে আইএএনএস-সিভোটার এক্সিট পোল

প্রথমেই বলে রাখা ভাল যে এই এক্সিট পোল আইএএনএস-সিভোটার করেছে। যেখানে নীলকণ্ঠ ডট ইন এডিটোরিয়ালের কোনও ভূমিকা নেই। আমরা কেবল আইএএনএস-সিভোটার-এর এক্সিট পোল যা বলছে তা সকলের সামনে তুলে ধরছি মাত্র। এক্ষেত্রে আমাদের কোনও মন্তব্য, ভাবনা, ব্যাখ্যা, খতিয়ান কোনওটার কোনও প্রভাব নেই। নীলকণ্ঠ কেবল আইএএনএস-সিভোটার-এর এক্সিট পোল তুলে ধরছে।

আরও একটা বিষয় মনে রাখা দরকার, এই এক্সিট পোলের সঙ্গে বাস্তবের মিল নাও থাকতে পারে। এটা কেবলই একটি সমীক্ষা ভিত্তিক অনুমান। তাই এটা দেখে একে সঠিক বলে ধরে নেওয়ার কোনও কারণ নেই। সারা ভারত কী বলল তার বাস্তব ছবি পরিস্কার হবে আগামী ২৩ মে। এবার দেখে নেওয়া যাক আইএএনএস-সিভোটার কী বলছে।

আইএএনএস-সিভোটার এক্সিট পোল বলছে এবারও নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। ২৮৭টি আসন পাচ্ছে তারা। বলে রাখা ভাল, লোকসভায় নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতার জন্য ম্যাজিক সংখ্যা ২৭২। তার চেয়ে অনেকটাই বেশি হতে পারে এনডিএ-এর প্রাপ্য আসন। তবে বিজেপির আসন কিছুটা কমতে পারে। ২৩৬টি আসন জয় করতে পারে তারা। ২০১৪ সালে বিজেপি জিতেছিল ২৮৩টি আসন। আর ২০১৪ সালে এনডিএ পেয়েছিল ৩৩৭টি আসন। এনডিএ-র ভোট শেয়ার হতে পারে ৪২.৩ শতাংশ। ইউপিএ-র ভোট শেয়ার হতে পারে ২৯.৬ শতাংশ।

এক্সিট পোল বলছে, উত্তরপ্রদেশে বড় ধাক্কা খেতে পারে বিজেপি। গতবার বিজেপি পেয়েছিল ৭১টি আসন। সেখানে এবার তা নেমে আসতে পারে ৩৮টিতে। এসপি-বিএসপি জোট পেতে পারে ৪০টি আসন। সমীক্ষা অনুযায়ী বাদবাকি রাজ্যের অনেকগুলিতেই ভাল ফল করতে চলেছে বিজেপি। এদিকে এবার ইউপিএ পেতে পারে ১২৮টি আসন। ২০১৪-তে তাদের ঝুলিতে ছিল ৫৯টি আসন। শুধু কংগ্রেস ২০১৪ সালে পেয়েছিল ৪৪টি আসন। সেখানে এবার তারা পেতে পারে ৮০টি আসন।

পশ্চিমবঙ্গে গতবার বিজেপির আসন ছিল ২টি। এবার অনেকটাই বেড়ে তারা পেতে পারে ১১টি আসন। অন্যদিকে তৃণমূলের গতবার ছিল ৩৪টি আসন। এবার তা কমে হতে পারে ২৯টি, পূর্বাভাস দিচ্ছে আইএএনএস-সিভোটার এক্সিট পোল। পশ্চিমবঙ্গ ছাড়াও বিজেপি ভাল ফল করতে পারে ওড়িশায়। সেখানে বিজেপির ছিল ১টি আসন। এবার তা বেড়ে হতে পারে ১০টি আসন। অন্যদিকে ২১ লোকসভা আসন বিশিষ্ট ওড়িশায় ২০১৪ সালে বিজু জনতা দলের পকেটে ছিল ২০টি আসন। তা এবার কমে হতে পারে ১১টি।

অন্ধ্রপ্রদেশে ওয়াইএসআর কংগ্রেস পেতে পারে ১১টি আসন। চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি পেতে পারে ১৪টি আসন। ২০১৪ সালে তাদের ঝুলিতে ছিল ১৫টি আসন। তেলেঙ্গানায় তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি গতবার পেয়েছিল ১১টি আসন। এবার সেই আসন সংখ্যা বেড়ে হতে পারে ১৪টি আসন। তবে সবটাই এক্সিট পোলের পূর্বাভাস। আসল ছবি পরিস্কার হবে আগামী ২৩ মে, বৃহস্পতিবার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

2019 Indian General Election
রাজ্য ও জোট অনুযায়ী সমীক্ষার ফলাফল, ছবি – আইএএনএস

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button