National

পুরীর সমুদ্রের ধারে ভোটের অভিনব আর্জি

পুরীর সমুদ্রের ধারে কখনও কাটাননি এমন বাঙালি খুঁজে মেলা ভার। অন্যান্য জায়গা থেকেও বহু মানুষ সেখানে হাজির হন। ফলে সারা বছরই পুরীর সমুদ্রের ধারে পর্যটকদের ভিড় লেগে থাকে। সেই পর্যটকরা সমুদ্রের ধারে বালুকাবেলায় ঘুরতে ঘুরতে হঠাৎ থমকে গেলেন। সমুদ্রের ধারের বালি দিয়েই একটি অভিনব শিল্পকীর্তি তাঁদের চোখ আটকে দেয়।

বালি দিয়ে সাজানো হয়েছে ইভিএম মেশিন। ব্যাবহার হয়েছে বালির ওপর রং। অন্যপাশে লেখা ‘ইয়োর ভোট, ইয়োর ফিউচার’। সেখানে ভোট দিয়ে আসা একটা কালি লেপা আঙুলের ছাপ। তলার দিকে অনেক মানুষের মাথা। যা দেশের জনগণকে বোঝাতে ব্যবহার হয়েছে।

এই তাক লাগানো বালুকা শিল্প তৈরি করেছেন সুদর্শন পট্টনায়ক। ওড়িশা ললিতকলা অ্যাকাডেমির প্রধান তিনি। ভোটের মুখে দেশের সকল মানুষকে ভোটদানে উৎসাহিত করতে তাঁর শিল্প ভাবনাকে বেছে নিয়েছেন এই বিখ্যাত শিল্পী। খোলা আকাশের নিচে সমুদ্রের ধারে সমুদ্রেরই ধারের বালি দিয়ে তৈরি এই শিল্প দেখতে বহু মানুষের ভিড় জমে যায়। সকলের মুখেই ছিল তারিফ।

ভোটে অনেকে ঝক্কি সামলে লাইনে দাঁড়িয়ে ভোট দিতে নারাজ থাকেন। অনেকের রাজনীতি নিয়ে উৎসাহ নেই। অনেকের দাবি তাঁর ওই একটা ভোটে ভোটের ফলাফল বদলে যাবে না। কিন্তু গণতন্ত্রের এই উৎসবে গণতান্ত্রিক পদ্ধতির অংশ হয়ে ভোট দেওয়া একজন স্বাধীন মানুষের অধিকারও বটে। আর সেই অধিকার সকলের প্রয়োগ করা উচিত বলে বার্তা দিতেই এমন অভিনব উদ্যোগ শিল্পীর। যিনি তাঁর নিজের ভাষায় দেশবাসীকে ভোট দিতে স্বাগত জানালেন।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *