SciTech

মাটি খুঁড়ে পাওয়া গেল ৮ হাজার ৬০০ বছর পুরনো পাউরুটি

বিশ্বের সবচেয়ে পুরনো পাউরুটির দেখা পেলেন বিজ্ঞানীরা। মাটি খুঁড়ে সেই পাউরুটি কারখানার হদিশ পেয়েছেন তাঁরা। যেখানে পাওয়া গেছে অর্ধেক তৈরি পাউরুটিও।

বিশ্বের সবচেয়ে পুরনো পাউরুটির দেখা মিলল। বিজ্ঞানীরা অন্তত মনে করছেন এটাই বিশ্বের সবচেয়ে পুরনো পাউরুটি। মাটি খুঁড়ে এই পাউরুটির হদিশ পেয়েছেন তাঁরা। মাটি খুঁড়ে তাঁরা একটি আস্ত বেকারির খোঁজ পেয়েছেন। যার বয়স যে কাউকে হতবাক করে দিতে পারে।

বিজ্ঞানীরা মনে করছেন ৮ হাজার ৬০০ বছর পুরনো এই পাউরুটির কারখানা। যেখানে তাঁরা এমন একটি মাখা ময়দার তাল পেয়েছেন যা পাউরুটি বানানোর জন্য মাখা হলেও তা দিয়ে কোনও কারণে পাউরুটিটি পুরোপুরি বানানো হয়নি।

তবে এতদিন পরেও সেই মাখা তালটি পরীক্ষা করে তা যে পাউরুটি তৈরির জন্য প্রস্তুত করা হয়েছিল সে বিষয়ে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। তবে সেটি দিয়ে কেন শেষপর্যন্ত পাউরুটি তৈরি করা হয়নি সেটা বিজ্ঞানীদের কাছে পরিস্কার নয়।

তুরস্কের কোনিয়া প্রদেশের ক্যাটালহোউক নামে একটি নিওলিথিক যুগের স্থানে মাটি খুঁড়ে এক পাউরুটির কারখানার হদিশ পেয়েছেন বিজ্ঞানীরা। সেখানেই পাওয়া গিয়েছে পাউরুটি তৈরির এই মাখা তালটি।


পুরো কারখানাটি ইটের তৈরি। বেশ কিছু অংশ নষ্টও হয়ে গেছে। সেখানেই একটি উনুনের দেখা পেয়েছেন বিজ্ঞানীরা। সেখানেই তৈরি হত পাউরুটি বলে মনে করা হচ্ছে।

তুরস্কের নেকমেটিন ইরবাকান বিশ্ববিদ্যালয়ের তরফে এই মাটি খুঁড়ে পাওয়া পাউরুটির কারখানা ও পাউরুটির তাল সম্বন্ধে প্রেস বিজ্ঞপ্তিও জারি করা হয়। গবেষকেরা এটাও জেনেছেন যে এই কারখানায় যে পাউরুটি তৈরি হত তা খুবই নরম এবং গোলাকার হত।

এই আবিষ্কার নিয়ে রীতিমত উচ্ছ্বসিত বিশ্বের বিজ্ঞানী মহল। এটাই যে এখনও পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরনো পাউরুটি তা মেনে নিচ্ছেন সকলেই। মাখা তালটি নানাভাবে পরীক্ষা করে তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button