World

মাটি খুঁড়তেই বেরিয়ে এল দেড় হাজার বছরের পুরনো জিনিস, তাজ্জব বিশেষজ্ঞেরা

এ জিনিস যে মাটির তলায় লুকিয়ে ছিল তা কারও জানাই ছিলনা। অথচ পার্কের একদিকে প্রাচীন বস্তুর ভিড়। এটি বার হতে কার্যত তাজ্জব হয়ে গেলেন গবেষকেরা।

একটি পার্ক। অবশ্য ঠিক ছোটদের খেলার পার্ক নয়। মর্নিং ওয়াক করার পার্ক নয়। এই পার্ক একটি প্রত্নতাত্ত্বিক পার্ক। এখানে অনেক প্রাচীন নিদর্শন রয়েছে।

একটি গির্জা রয়েছে যা তৈরি হয়েছিল ৫ম শতাব্দীতে আর ধ্বংস হয়ে গিয়েছিল ১০ম শতাব্দীতে। তার ধ্বংসাবশেষ এখনও রক্ষিত।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

একটি আন্ডারপাস তৈরির সময় খনন শুরু হয়েছিল ১৯৬০ সালে। তখনই খুঁড়তে গিয়ে মাটির তলা থেকে উদ্ধার হয় গির্জার ধ্বংসাবশেষ।

তুরস্কের ইস্তানবুল শহরের এই সারাচান প্রত্নতাত্ত্বিক পার্কে খননকার্য চলছিল। সেখানে আচমকাই খননের সময় মাটির তলা থেকে বেরিয়ে আসে একটি মূর্তি।

মূর্তিটি প্রাচীন রোমান মূর্তি। যার পরনে যে পোশাক খোদাই করা রয়েছে তা প্রাচীন রোমান যুগের মানুষের পরিধান ছিল। গির্জার ধ্বংসাবশেষ যেখানে পাওয়া গিয়েছিল তার কাছেই এই মূর্তিটি মাটির তলা থেকে বেরিয়ে আসে।

যা দেখার পর গবেষকেরা ওই স্থানের ইতিহাস নিয়ে আরও পর্যালোচনা শুরু করেছেন। রোমান মূর্তির হাত ধরে এই জায়গার প্রত্ন গুরুত্ব খতিয়ে দেখছেন তাঁরা। দেখছেন জানা ইতিহাসে কোনও বদলের প্রয়োজন আছে কিনা। মূর্তিটি পরীক্ষা করে দেখছেন গবেষকেরা।

প্রসঙ্গত ২০২২ সালে এই পার্কের আশপাশের এলাকা জুড়ে নতুন করে খনন শুরু হয়েছে। যার হাত ধরে বেরিয়ে আসে এই মূর্তিটি। তার আগে ৬৮১টি ব্রোঞ্জ কয়েনও মিলেছিল এখানে মাটির তলা থেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *