Sports

টোকিও অলিম্পিকসে ভারতের প্রথম পদক জয়

টোকিও অলিম্পিকসের দ্বিতীয় দিনেই ভারতের ঘরে এল প্রথম পদক। মহিলাদের ভারোত্তোলন থেকে এল এই পদক। শুরু হল ভারতের পদক যাত্রা।

অনেক আশা ছিল তাঁকে ঘিরে। অলিম্পিকসের মঞ্চ থেকে তিনি ভারতের হয়ে পদক জিতে আনবেন। সেটাই সত্যি হল। ভারতের হয়ে টোকিও অলিম্পিকসে প্রথম পদক জয় করলেন ভারোত্তোলক সাইখোম মীরাবাঈ চানু। মহিলাদের ৪৯ কেজি বিভাগে তিনি পদক জয় করেন।

মীরাবাঈ জিতে নেন রূপো। তোলেন ২০২ কেজি। ওই বিভাগে প্রথম স্থানাধিকারী সোনা জয়ী চিনের হোউ জিহুই তোলেন ২১০ কেজি।

ব্রোঞ্জ পান ইন্দোনেশিয়ার আয়েশা কান্তিকা। তিনি তোলেন ১৯৪ কেজি। ফলে এই বিভাগে এশিয়ার মধ্যেই রইল ৩টি পদক।

সাইখোম মীরাবাঈ চানুর এই সাফল্যে উচ্ছ্বসিত গোটা দেশ। এর আগে রিও অলিম্পিকসেও মীরাবাঈয়ের দিকে তাকিয়ে ছিলেন সকলে। কিন্তু সেখানে একটাও সঠিক ভারোত্তোলন করতে পারেননি মীরা। সেই অভিশপ্ত স্মৃতি বহন করছিলেন তিনি।

গত ৩ মাস আমেরিকায় থেকে অনুশীলন করেন মীরাবাঈ। এই প্রশিক্ষণ তাঁর কাজে লেগেছে বলেই মনে করা হচ্ছে। দীর্ঘ পরিশ্রমের ফল এদিন পেলেন মণিপুরের মেয়ে সাইখোম মীরাবাঈ।

২৬ বছরের মীরাবাঈয়ের হাত ধরে ভারত টোকিওয় তাদের খাতা খুলল। অলিম্পিকসের ইতিহাসে ভারত কখনও পদকের সংখ্যার নিরিখে ২ অঙ্কে পৌঁছতে পারেনি। এবার সেটাই তাদের লক্ষ্য। এবার সবচেয়ে বেশি প্রতিযোগীও অলিম্পিকসে পাঠিয়েছে ভারত।

এদিন হাড্ডাহাড্ডি লড়াইয়ে ভারত পুরুষদের ব্যাডমিন্টন ডবলসে তাইপেকে হারিয়ে দেয়। তবে ১০ মিটার এয়ার রাইফেলে ৮ জনের মধ্যে ৭ নম্বরে শেষ করেন ভারতের প্রতিযোগী। ওই বিভাগ থেকে সোনা জেতে ইরান।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button