Olympics
ফাইল : অলিম্পিকের মশাল প্রজ্বলন

১ বছরের জন্য পিছিয়ে গেল টোকিও অলিম্পিকস

করোনা যখন সারা বিশ্বে হুহু করে ছড়িয়ে পড়ছে তখনও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছিলেন তাঁর দেশে হতে চলা অলিম্পিকস-এর আসর বসবে নির্ধারিত সময়েই। কোনও দিন বদলের প্রশ্ন নেই। এদিকে বিশ্বে করোনা আক্রান্ত দেশের সংখ্যা এখন ১৮৩। মৃত্যু মিছিল সাড়ে ১৬ হাজার পার করেছে। আক্রান্তের সংখ্যা ৪ লক্ষের দিকে ছুটছে। এই অবস্থায় অলিম্পিকস থেকে নাম তোলা শুরু করেছিল এক এক করে দেশ। এই পরিস্থিতিতে মঙ্গলবার বৈঠকে বসেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটির থমাস বাখ।

বৈঠকের পর জাপানের প্রধানমন্ত্রী জানান, আলোচনায় ২ পক্ষই সহমতে এসেছে যে জাপানে হতে চলা অলিম্পিকস-এর আসর এ বছর আর অনুষ্ঠিত হবে না। হবে ২০২১ সালে। তবে তা ২০২১ সালের গ্রীষ্মের মধ্যেই শেষ করতে হবে বলে সহমতে এসেছে ২ পক্ষ। এই প্রথম ৪ বছর অন্তর হওয়া অলিম্পিকস স্থগিত হল। এর আগে প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৬ সালে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪০ ও ১৯৪৪ সালে বাতিল হয়েছিল দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিক। কিন্তু স্থগিত হল এবারই প্রথম।

একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে যে জাপানের প্রধানমন্ত্রী এবং আইওসি-র প্রেসিডেন্ট বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র তথ্যকে গুরুত্ব দিয়েছেন। সেইসঙ্গে এও স্থির হয়েছে যে যে অলিম্পিকস মশাল জাপানে পৌঁছে গেছে তা জাপানেই থাকবে। ২০২১ সালে অলিম্পিকস অনুষ্ঠিত হবে। তবে তার নাম টোকিও অলিম্পিকস ২০২০-ই থাকবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *