SciTech

ভারতীয় নৌসেনার অস্ত্রভান্ডারের শক্তি অনেক বাড়াল নয়া আবিষ্কার

ভারতীয় নৌবহর আরও শক্তি সঞ্চয় করল। এমন এক অস্ত্র তাদের হাতে এল যা সমুদ্রে ভারতীয় নৌসেনার শক্তিকে অনেকগুণ বাড়িয়ে দিল।

ভারতীয় নৌবহর শক্তির নিরিখে অন্য উচ্চতা ছুঁয়ে ফেলল। এবার তাদের হাতে এল এমন এক অস্ত্র যা শত্রুপক্ষের নৌ সমরসজ্জাকে চিন্তায় ফেলার জন্য যথেষ্ট হবে। ওড়িশার ডক্টর এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে বুধবার একটি পরীক্ষা করা হয়েছে। যেখানে ক্ষেপণাস্ত্রের সাহায্যে একটি টর্পেডো সিস্টেমকে উৎক্ষেপণ করা হয়।

পরীক্ষা সম্পূর্ণ সফল হয়েছে। এই টর্পেডো সিস্টেমকে বলা হচ্ছে সুপারসনিক মিসাইল-অ্যাসিসটেড রিলিজ অফ টর্পেডো বা এসএমএআরটি বা স্মার্ট।

এতে নানা আধুনিকতম সুযোগসুবিধা যোগ করা হয়েছে। যা শত্রুপক্ষের সাবমেরিনের জন্য ভয়ংকর হয়ে উঠবে। এই টর্পেডো কাউকে রেহাই দেবেনা। ফলে জলভাগ সুরক্ষা ক্ষেত্রে ভারতের শক্তি অনেকটাই বাড়ল।

গ্রাউন্ড মোবাইল লঞ্চারের সাহায্যেই এই টর্পেডোকে উৎক্ষেপণ করা হয়। এতে রয়েছে প্যারাসুট বেসড রিলিজ সিস্টেম। যা লাইট ওয়েট টর্পেডোকে সঠিক জায়গায় আঘাত হানতে সাহায্য করবে।


এই অত্যাধুনিক টর্পেডো সিস্টেম তৈরি করেছে ডিআরডিও। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই অনন্য সাফল্যের জন্য ডিআরডিও-কে অভিনন্দন জানিয়েছেন। এর ফলে যে ভারতীয় নৌশক্তি আরও বাড়ল তা তিনিও মেনে নিয়েছেন।

যেভাবে এখন ভারত মহাসাগরে চিন তার শক্তি বৃদ্ধির চেষ্টা করছে, তাকে প্রতিহত করার জন্য ও দেশকে সুরক্ষিত রাখার জন্য ৩ দিক সমুদ্র ঘেরা ভারত তার নৌবহরকে শক্তিশালী করে তোলার পথে আরও একধাপ এগিয়ে গেল।

তবে শুধু চিন বলেই নয়, জলপথে যেকোনও দেশই যদি ভারতের সুরক্ষাকে প্রশ্নের মুখে ফেলার চেষ্টা করে তাহলে তা রুখে দিতে অনেকটাই শক্তিশালী হল ভারতীয় নৌবহর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button