Business

বাজেটের হাত ধরে ইতিহাস লিখল ভারতীয় শেয়ার বাজার

বাজেটের হাত ধরে এমন উত্থান এর আগে দেখেনি ভারতীয় শেয়ার বাজার। একদিনে ২ হাজার অঙ্কের ওপর সেনসেক্স যেতে পারেনি। এদিন নিফটিও অসামান্য উত্থান পেয়েছে।

মুম্বই : প্রতি বছরই কেন্দ্রীয় বাজেট পেশ হয়। কিন্তু শেয়ার বাজারে তার প্রভাবে এমন উত্থান দেখতে পাওয়া যায়না। এবার যে উত্থান একদিনে শেয়ার বাজার দেখল তা ইতিহাসের পাতায় জায়গা করে নিল।

সোমবার মুম্বই শেয়ার সূচক সেনসেক্স বন্ধ হল ২ হাজার ৩১৪ পয়েন্ট চড়ে। এখনও ভারতীয় শেয়ার বাজার মাত্র ১ দিনে এত উত্থান দেখেনি। যার হাত ধরে এদিন সেনসেক্স পৌঁছে গেল ৪৮ হাজার ৬০০ পয়েন্টে।

সেনসেক্সের মতই একই ভাবে অসামান্য এক উত্থান দেখল ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি। নিফটি সোমবার চড়ল ৬৪৬ পয়েন্ট। যার হাত ধরে এদিন নিফটি বন্ধ হয় ১৪ হাজার ২৮১ পয়েন্টে। যা নিফটিকে এবার ১৫ হাজারের স্বপ্ন দেখাতে শুরু করল। অন্যদিকে হাফ সেঞ্চুরির রাস্তা সুগম হল সেনসেক্সের।

অর্থমন্ত্রী এদিন তাঁর বাজেট বক্তৃতা পেশ করতে শুরু করার পরই ক্রমশ চড়তে থাকে বাজার। আর সেই উর্ধ্বগতি বাজেট শেষ হওয়ার পরেও বজায় ছিল।

এদিন যেভাবে শেয়ার ক্রয়ে উৎসাহ নজর কাড়ে তাতে দালাল স্ট্রিটে খুশির হাওয়া বয়ে যায়। এখন ভারতীয় বাজারে একটা চাঙ্গা ভাব রয়েছেই। এদিন যেন বাজেট তাতে অনুঘটকের কাজ করে দিল।

বাজেটের প্রভাবে এদিন ঐতিহাসিক উত্থানের সাক্ষী হলেন সকলে। আর তা ভারতীয় বাজারের জন্য আরও বিনিয়োগে উৎসাহ প্রদান করল।

এদিন অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাবের হাত ধরে ব্যাঙ্কিং, ফিনান্সিয়াল সার্ভিসেস, এফএমসিজি এবং মেটাল-এর শেয়ারগুলি দুরন্ত ফল করেছে। যা আখেরে শেয়ার বাজারকে স্বপ্নের উত্থান দিয়েছে।

মিড এবং স্মল ক্যাপ শেয়ারগুলি কেনার ক্ষেত্রেও এদিন চোখে পড়ার মত উৎসাহ নজর কেড়েছে। মেটালে অন্তঃশুল্ক কমানোর প্রভাবে মেটাল শেয়ার লাভবান হয়েছে।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ক্ষেত্রে আরও আর্থিক প্যাকেজ সেই শেয়ারগুলিকেও চাঙ্গা করেছে। সারাদিনই শেয়ার কেনার ভিড় লেগে থেকেছে। কখনওই এই প্রবণতা ধাক্কা খায়নি। ফলে দিনভরই তরতর করে চড়েছে বাজার। তবে বিশেষজ্ঞদের মতে এই ধারা বজায় থাকলে তবেই বাজার লাভবান হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button