Business

গত ১০ বছরে এমন ধস দেখেনি ভারতীয় শেয়ার বাজার

ভারতীয় শেয়ার বাজারে রেকর্ড। সূচক পতনের রেকর্ড। এমন পতন গত ১০ বছরে ভারতীয় শেয়ার বাজারকে দেখতে হয়নি। সোমবার বাজার খোলার একসময়ে পর ২ হাজার ৪০০ পয়েন্ট পড়ে যায় শেয়ার বাজার। যা গত ১০ বছরে কখনও হয়নি। করোনা ভাইরাস ছড়ানোর জের যে বাজারে পড়বে তা অনুমেয় ছিল। কিন্তু তা যে এমন বিধ্বংসী চেহারা নেবে তা আন্দাজও করা যায়নি। করোনা আতঙ্ক যেভাবে বিশ্বের বিভিন্ন দেশে ছড়াচ্ছে, যেভাবে একের পর এক দেশ করোনায় আক্রান্ত হচ্ছে। তাতে তার প্রভাব শেয়ার বাজারে গিয়ে পড়াটা অস্বাভাবিক ছিলনা বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। তবে এতটা পড়বে যে তা তাঁরাও আন্দাজ করতে পারেননি।

সোমবার বাজার এক সময়ে ২ হাজার ৪০০ পয়েন্ট পড়ে গেলেও দিনের শেষে কিছুটা হলেও ঘুরে দাঁড়ায়। দিনের শেষে মুম্বই শেয়ার বাজার ১ হাজার ৯৪২ পয়েন্ট পড়ে বন্ধ হয় ৩৫ হাজার ৬৩৪ পয়েন্টে। শতাংশের হিসাবে ৫.১ শতাংশ। যা একদিনের পতন মানে কার্যতই বিনিয়োগকারীদের জন্য মাথায় হাতের কারণ। অন্যদিকে সেনসেক্স যখন এমন ধসের মুখে, তখন নিফটি বাদ যায় কী করে! নিফটিও এদিন অনেক বছরের মধ্যে রেকর্ড পতন দেখল। একদিনে নিফটি দিনের একটা সময়ে ৭০০ পয়েন্ট পড়ে যায়। দিনের শেষে অবশ্য সেনসেক্সের মতই কিছুটা ঘুরে দাঁড়ায়। বন্ধ হয় ৫৩৮ পয়েন্ট পড়ে ১০ হাজার ৪৫১ পয়েন্টে।

সোমবার সকাল থেকেই বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করতে থাকেন। এত দ্রুত শেয়ার বিক্রি হতে থাকে যে অত্যন্ত দ্রুত গতিতে বাজার পড়তে থাকে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মত সংস্থা এদিন যে পতন দেখল তা তারা গত ১০ বছরের কখনও একদিনের বাজারে মুখোমুখি হয়নি। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামে পতনও রেকর্ড করেছে এদিন। তার একটা সরাসরি প্রভাব এসে পড়েছে বিশ্বের শেয়ার বাজার গুলির ওপর। যার ধাক্কা খেতে হল ভারতীয় শেয়ার বাজারকেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button