Business

৫ দিনের ব্যবধানে নতুন মাইলস্টোন গড়ল শেয়ার বাজার

৫ দিন আগেই ভারতীয় শেয়ার বাজার নতুন রেকর্ড গড়েছিল। এদিন ফের এক নয়া রেকর্ড লিখল। ৫ দিনের ব্যবধানে ২টো মাইলস্টোন রেকর্ড গড়ল সেনসেক্স।

মুম্বই : ৫ দিন আগের কথা। গত শুক্রবার মুম্বই শেয়ার বাজারের সূচক সেনসেক্স পৌঁছে যায় নয়া উচ্চতায়। ৪৫ হাজারের গণ্ডি পার করে সূচক। তখনও হয়তো কেউ ভাবেননি মাত্র ৫ দিনের ব্যবধানে এই শেয়ার বাজারকে ৪৬ হাজারও পার করতে দেখবেন। কিন্তু সেটাই হল।

বুধবার সেনসেক্স পার করল ৪৬ হাজারি মাইলস্টোন। স্বভাবতই এই করোনা আবহেও প্রবল খুশির হাওয়া দালাল স্ট্রিটে। খুশি শেয়ার বাজারের সঙ্গে যুক্ত মানুষজনও।

দেশে করোনা পরিস্থিতি জটিল আকার নেওয়ার পর ভারতীয় শেয়ার বাজার হুহু করে পড়েছিল। কিন্তু তারপর নিউ নর্মাল পরিস্থিতিতে তা ফের ঘুরে দাঁড়াতে শুরু করে। ফের তা পুরনো জায়গায় ফিরতে থাকে।

এক সময় ফিরেও যায়। কিন্তু করোনা পরিস্থিতির আগেও যে উচ্চতায় ভারতীয় শেয়ার বাজার পৌঁছতে পারেনি, শুক্রবার তা সেখানে পৌঁছে গিয়েছিল। বুধবার পৌঁছে গেল তারও একধাপ ওপরে।

৪৯৪ পয়েন্ট বেড়ে এদিন দিনের শেষে সেনসেক্স বন্ধ হয় ৪৬ হাজার ১০৩ পয়েন্টে। যা এই প্রথম ভারতীয় শেয়ার বাজার দেখল। অন্যদিকে দিনের শেষে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি ১৩৬ পয়েন্ট বেড়ে পৌঁছে যায় ১৩ হাজার ৫৩৯ পয়েন্টে। সেনসেক্সের পাশাপাশি নিফটিও কিন্তু এদিন রেকর্ড গড়েছে। এই উচ্চতা নিফটি এর আগে ছুঁতে পারেনি।

করোনা বিধ্বস্ত বিশ্বের দ্বিতীয় দেশের নাম ভারত। যা দেশের অর্থনীতিকে অনেকটাই মন্থর করে দিয়েছে। যদিও সেখান থেকে দ্রুত ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে আরবিআই।

এদিকে কেন্দ্রের তরফে কয়েক সপ্তাহের মধ্যেই এ দেশে করোনা প্রতিষেধক টিকার প্রদান শুরু হতে পারে বলে ইঙ্গিত মিলেছে। যা লগ্নিকারীদের উৎসাহ জুগিয়েছে। আর তাতেই ভারতীয় শেয়ার বাজারে লগ্নির পরিমাণ বেড়েছে।

বিশ্বজুড়েই এখন টিকা দেওয়া বা আসার অপেক্ষা। ব্রিটেন ও রাশিয়ায় এই সপ্তাহেই শুরু হচ্ছে টিকাকরণ। সব মিলিয়ে করোনামুক্তির এই আশার আলো ক্রমশ বাজারকে চাঙ্গা করে তুলছে। শুধু ভারতীয় শেয়ার বাজার বলেই নয়, লগ্নিকারীদের উৎসাহ নজর কাড়ছে বিশ্ববাজারেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.