Tuesday , April 24 2018
State Bank of India

ডিজিটাল লেনদেনে জোর দিতে এনইএফটি, আরটিজিএস-এ চার্জ কমাল এসবিআই

দেশের মানুষকে ডিজিটাল লেনদেনে উৎসাহী করে তুলতে এবং ডিজিটাল লেনদেনের প্রসারে এনইএফটি ও আরটিজিএস-এর মাধ্যমে লেনদেনের ওপর চার্জ ৭৫ শতাংশ কমাল দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী শনিবার ১৫ জুলাই থেকে নতুন হার কার্যকর হবে। তবে নতুন চার্জের সঙ্গে ১৮ শতাংশ জিএসটি যুক্ত হয়ে চার্জ কাটা যাবে গ্রাহকের।

কেমন হল ৭৫ শতাংশ হ্রাস পাওয়া চার্জ? এনইএফটি বা ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার-এর ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত লেনদেনে ১ টাকা চার্জ কাটবে এসবিআই। ১০ হাজার ১ টাকা থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত ৪ টাকার জায়গায় পড়বে ২ টাকা চার্জ। ১ লক্ষ ১ টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত লেনদেনে এখন পড়ে ১২ টাকা চার্জ। ১৫ জুলাই থেকে তা কমে হচ্ছে ৩ টাকা। ২ লক্ষ ১ টাকা থেকে তার উপরের লেনদেনে এতদিন যেখানে ২০ টাকা গুনতে হত, তা কমে হচ্ছে ৫ টাকা।

অন্যদিকে আরটিজিএস বা রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট-এর মাধ্যমে লেনদেনে ২ লক্ষ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত এখন পড়ে ২০ টাকা। যে চার্জ ১৫ জুলাই থেকে হয়ে যাচ্ছে ৫ টাকা। ৫ লক্ষ টাকার ওপর লেনদেনে এতদিন চার্জ পড়ছিল ৪০ টাকা, যা কমে হবে ১০ টাকা। এছাড়া আইএমপিএস বা ইমেডিয়েট পেমেন্ট সার্ভিসের ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত লেনদেনে চার্জ সম্পূর্ণ মকুব করে দিয়েছে এসবিআই।



About News Desk

Check Also

State Bank of India

সেভিংসে থাকতে হবে ন্যুনতম অর্থ, নাহলে জরিমানার কোপ এসবিআইতে

মহানগরে ৫ হাজার টাকা, শহরাঞ্চলে ২ হাজার টাকা ও গ্রামীণ এলাকায় ১ হাজার টাকা। এসবিআইতে সেভিংস অ্যাকাউন্ট থাকলে এই টাকা গ্রাহককে অ্যাকাউন্টে রাখতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *