World

পাওয়া গেল বিশ্বের সবচেয়ে বড় ৩১০ কেজির নীলকান্তমণি

চর্মচক্ষে এ জিনিস দেখার সুযোগ পাওয়াও সৌভাগ্য বলে মনে করছেন অনেকে। বিশ্বের রত্নভাণ্ডারের এক অপরূপ দান একটা দেশের অর্থনীতি বদলে দিতে পারে।

এক কথায় চোখ ধাঁধিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। বিশ্বের যে মূল্যবান রত্নতালিকা রয়েছে তার মধ্যে অবশ্যই রয়েছে নীলকান্তমণি। যাকে সাধারণভাবে নীলা বলে ডেকে থাকেন অনেকে। যা পুরুষ ও মহিলাদের রত্নালঙ্কার তৈরিতে ব্যবহার হয়।

কিন্তু সে তো একটা টুকরো মাত্র। শ্রীলঙ্কার একটি জেম পিট বা রত্ন খনি থেকে যে নীলকান্তমণি বেরিয়ে এসেছে তা গোটা বিশ্বের চোখ ধাঁধিয়ে দিয়েছে।

এটি প্রথমবারের জন্য সামনে আনা হল গত রবিবার। অবশ্য এটি পাওয়া যায় বিশেষভাবে চৌকো করে কাটা একটি রত্নখনি থেকে ৩ মাস আগেই। বিশ্বের সবচেয়ে বড় এই নীলকান্তমণির ওজন ৩১০ কেজি! এর নাম রাখা হয়েছে কুইন অফ এশিয়া।

শ্রীলঙ্কার রত্ন শহর বলে পরিচিত রত্নপুরা-র একটি জেম পিট থেকে এটি পাওয়া যায়। যা এখন শ্রীলঙ্কার কাছে একটা বড় পাওয়া বলে মনে করা হচ্ছে।


করোনা বিধ্বস্ত অর্থনীতির কথা মাথায় রেখে শ্রীলঙ্কার জেম অ্যান্ড জুয়েলারি অথরিটি স্থির করেছে আগামী দিনে এটি তারা বিক্রি করবে। বিশ্বের বাজারে এটি বিক্রি করা হবে। সবচেয়ে বেশি দামে বিক্রি করা হবে এই অতিবিরল নীলাটি।

তবে বিক্রির জন্য সেটিকে পেশ করার আগে তার ওপর বেশ কিছু পরীক্ষা এখনও বাকি রয়েছে বলে জানিয়েছে এই সরকারি সংগঠন।

বিদেশের বাজারে এটার কত দাম হতে পারে তা শ্রীলঙ্কার সিদ্ধান্ত থেকেই পরিস্কার। দেশের অর্থনীতির হাল ফেরাতে এই একটি নীলা বিক্রিতে ভরসা রাখছে তারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button