World

রোগ ছড়ানো রুখতে স্পা পার্লারে চালু হল কঠোর নিয়ম

স্পা বা পার্লারের ওপরই সবচেয়ে কঠোর হল দেশের সরকার। নারী ও পুরুষকে আলাদা করে দেওয়া হল। মানতে হবে এই কঠোর নিয়ম।

স্পা বা পার্লার আপাত দৃষ্টিতে নিজেকে সুন্দর করে তোলার জায়গা। অনেক স্পা বা পার্লারে মাসাজেরও ব্যবস্থা থাকে। শ্রীলঙ্কায় এই মাসাজের দারুণ কদর।

শ্রীলঙ্কায় সারা পৃথিবী থেকেই মানুষজন বেড়াতে যান। সেখানে বেড়াতে গিয়ে মাসাজ নেওয়ার জন্য অনেকেই সেখানকার স্পা বা পার্লারগুলিতে প্রবেশ করেন। সেখানে পুরুষদের মহিলারা এবং মহিলাদের পুরুষরা মাসাজ করে থাকেন। এখানেই সর্ষের মধ্যে ভূত দেখছে শ্রীলঙ্কার আয়ুর্বেদ দফতর।

সরকারি এই দফতর জানাচ্ছে, শ্রীলঙ্কায় এইসব স্পা বা পার্লারে মাসাজের নামে আদপে চলছে দেহব্যবসা। আর তা থেকে ছড়াচ্ছে দৈহিক মিলন থেকে জন্ম নেওয়া নানা রোগ। যার মধ্যে এডসও রয়েছে।

শ্রীলঙ্কার অর্থনীতি বর্তমানে খুবই কোণঠাসা অবস্থায় রয়েছে। ফলে সেখানে কিছু মহিলা জীবন ধারণের জন্য স্পা বা পার্লারে এই মাসাজ করার কাজে যুক্ত হয়েছেন। কিন্তু বাস্তবে তাঁদের দেহব্যবসাই করতে হচ্ছে।


কিন্তু এই প্রবণতা শ্রীলঙ্কা জুড়ে এইসব দৈহিক মিলন জনিত রোগ ছড়িয়ে দিচ্ছে। যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাতে লাগাম দিতে এবার সরকার স্পা বা পার্লারের ক্ষেত্র নতুন নিয়ম চালু করল।

নিয়মে বলা হয়েছে কোনও স্পা বা পার্লারে কোনও পুরুষকে নারী বা কোনও নারীকে পুরুষ মাসাজ করতে পারবেননা। এছাড়া যাঁরা মাসাজ করবেন তাঁদের আয়ুর্বেদ দফতরের শংসাপত্র থাকতে হবে।

এমনকি স্পা বা পার্লারের ম্যানেজারকেও সেখানে পুরো বিষয়টি ভাল করে জানতে হবে। ফলে শ্রীলঙ্কায় গিয়ে কেউ মাসাজ করাতে চাইলে এখন নতুন নিয়মের আওতায় পড়বেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button