State

মায়াপুরে মন্দির চত্বরেই পালিত রথযাত্রা, ভক্তদের প্রবেশ নিষেধ

মায়াপুরে মন্দির চত্বরে ভক্তের ঢল ছাড়া রথ। কোচবিহারের মদনমোহন মন্দিরে ট্রাক সাজল রথের সাজে।

কলকাতা : মায়াপুরে ইস্কনের মন্দির থেকে রথযাত্রা বার হয়। প্রতি বছর রথযাত্রার দিন প্রবল ভিড় হয় এখানে। বহু মানুষ। দূর দূর থেকে হাজির হন এখানে। রথযাত্রায় শামিল হন। মহাধুমধামের সঙ্গেই রথযাত্রা পালিত হয়ে থাকে। এবার তা হল না। এবার করোনার কারণে মায়াপুরের রথে ভক্তদের প্রবেশ নিষেধ। মন্দিরের দরজা বন্ধ। রথ হচ্ছে চত্বরেই। মন্দির চত্বরে অবশ্য রথযাত্রার দিনের যাবতীয় নিয়ম পালিত হয়েছে। চত্বরেই রথ ঘোরানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছিল আগেই।

করোনা আবহে এবার কোচবিহারের মদনমোহন মন্দিরের রথযাত্রা হল একদম অন্যভাবে। রথের দিন ওই অঞ্চলের অন্যতম আকর্ষণ মদনমোহনের রথযাত্রা। প্রাচীন এই রথযাত্রা উপলক্ষে এখানে মেলাও বসে। তৈরি হয় উৎসবের আবহ। কিন্তু করোনার জন্য এবার সব বন্ধ। তবে এবার অন্য রথে চড়ে মাসির বাড়ি গেলেন মদনমোহন ঠাকুর।

একটি ট্রাককে রথের আদলে সাজানো হয়েছিল। সামনে ঘোড়ার কাটআউট। পুরো ট্রাকটাই ঢেকে ফেরা হয়েছিল সাজসজ্জায়। না বলে দিলে বোঝা মুশকিল ওটা ট্রাক। তাতে করেই মাসির বাড়ি পাড়ি দিলেন মদনমোহন ঠাকুর। রাজ্যের বিভিন্ন জেলাতেই প্রাচীন রথযাত্রা রয়েছে। অনেক পারিবারিক রথ রয়েছে যা এলাকায় প্রসিদ্ধ। কিন্তু তেমন অনেক রথের রশিতেই এবার রাস্তায় নেমে টান পড়ল না। পথ পরিক্রমা হল না। পালন হল রথযাত্রা, তবে তা বাড়ি বা মন্দিরের গণ্ডির মধ্যেই।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button