National

রথযাত্রার দিন বালি থেকে জন্ম নিল প্রভু জগন্নাথদেবের ১২৫টি রথ

রথযাত্রার দিন প্রভু জগন্নাথদেবকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয় তাঁর এক অপরূপ মূর্তির সামনে। জন্ম নেয় ১২৫টি রথ। যা দেখতে মানুষের ঢল নামে।

পুরীর জগন্নাথদেবের রথযাত্রার খ্যাতি বিশ্বজোড়া। ২ বছর সাধারণ ভক্তের অংশগ্রহণ রথযাত্রায় বন্ধ ছিল। এবার সেই নিষেধাজ্ঞা আর নেই। ফলে ২ বছর পর ফের চেনা ছবি ধরা পড়েছে পুরীতে। লক্ষ লক্ষ মানুষের ভিড়ে রথযাত্রা জমজমাট।

এর মধ্যেই কিন্তু পুরীর সমুদ্র পারে ছাত্রদের সঙ্গে নিয়ে মগ্ন ছিলেন সুদর্শন। বালি শিল্পী সুদর্শন পট্টনায়েক এবার রথযাত্রা উপলক্ষে তৈরি করলেন ১২৫টি বালির রথ। যা এর আগে তিনি কখনও বানাননি।

তাঁর সবচেয়ে বেশি তৈরি বালির রথের সংখ্যা ছিল ১০০টি। জগন্নাথদেবের এক অপরূপ বালির মূর্তি তৈরি করে তার সামনে তৈরি হয়েছে ১২৫টি রথ। সুদর্শন একা অবশ্য তা তৈরি করেননি। তাঁকে সাহায্য করেছেন তাঁর বালি শিল্প প্রশিক্ষণকেন্দ্রের ছাত্ররা।

১৪ ঘণ্টার চেষ্টায় তৈরি হয়েছে এই বালির জগন্নাথদেব এবং তাঁর ১২৫টি রথ। রথগুলির মধ্যে ৩টি রথ আবার আকারে একটু বড়। সেগুলি রাঙানো হয়েছে পুরীর আসল ৩টি রথের আকারে ও বর্ণে। সুদর্শনের এই বালি শিল্প দেখতে পুরীতে আগত ভক্তদের ভিড় জমে যায়।

সুদর্শন বিভিন্ন বিশেষ দিনে বালি শিল্প তৈরি করে তাক লাগিয়ে দেন। এবার রথযাত্রার দিনও তার অন্যথা হল না। এদিন তিনি ১ বার ব্যবহারযোগ্য প্লাস্টিক বর্জনেরও ডাক দেন। প্রসঙ্গত ১ জুলাই থেকে ভারতে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.