National

বাঘের পায়ে রাখি পরালেন এক মহিলা, বোনের ভালবাসায় বাধ সাধল না বাঘ

এ এক বিরলতম দৃশ্য। যার ভয়ে গোটা গ্রাম ঘরে দোর দেয়, সেই গ্রামের এক মহিলা বাঘের পায়ে রাখি পরিয়ে দিলেন। শান্ত হয়ে বোনের এই উপহার গ্রহণ করল সে।

এমন দৃশ্য দেখে অনেকের চোখেই আনন্দে জল এসে গেছে। লেপার্ড বাঘ গোত্রের মধ্যেই পড়ছে। সেই লেপার্ডের পায়ে এক মহিলা রাখি পরিয়ে দিচ্ছেন। লেপার্ডটি বসে তার এই মানুষ বোনের রাখি পরানো দেখছে কিন্তু প্রতিবাদ করছেনা।

ভারতে কিন্তু মানুষ ও জীবজন্তুর মধ্যে এক গভীর ভালবাসার সম্পর্ক বহু দিন ধরেই চলে এসেছে। তারই এক নিদর্শন হয়ে রইল এই রাখিবন্ধন।

ছবিটি ট্যুইট করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস আধিকারিক সুশান্ত নন্দ। সেই ছবিতে দেখা গেছে গোলাপি শাড়ি পরে এক মহিলা একটি লেপার্ডকে রাখি পরিয়ে দিচ্ছেন। লেপার্ডটির সামনের ২টি পায়ের বাঁ পায়ে রাখি বেঁধে দিচ্ছেন মহিলা। আর তা স্থির দৃষ্টিতে দেখছে লেপার্ডটি।

লেপার্ডটি আহত হয়েছিল। তাকে উদ্ধার করে বন দফতর নিয়ে যাওয়ার উপক্রম শুরু করেছিল। সাধারণত বন দফতর আহত পশুদের উদ্ধার করে তাদের চিকিৎসা করিয়ে সুস্থ করে ফের জঙ্গলে ছেড়ে দেয়।

রাজস্থানে গ্রামবাসীরাই উদ্ধার করেছিলেন এই আহত লেপার্ডকে। তারপর তাকে বন দফতরের হাতে তুলে দেওয়ার আগে তার পায়ে এভাবে রাখি পরিয়ে দেন গ্রামেরই এক মহিলা।

এই ছুঁয়ে যাওয়া ছবি গোটা দেশের মানুষের মন ভরে দিয়েছে। সবচেয়ে বড় কথা রাখি পরানোটা যে তার প্রতি ভালবাসার প্রতীক তা বুঝতে ওই লেপার্ডটিরও অসুবিধা হয়নি। তাই সে স্থির হয়ে বসে এই রাখি পরানো উপভোগ করেছে বলে মনে করছেন অনেকে।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button