National

নাগরিকত্ব সংশোধনী বিল পেশ লোকসভায়, বিক্ষোভ আগরতলা, গুয়াহাটিতে

বহু চর্চিত নাগরিকত্ব সংশোধনী বিল যে চলতি শীতকালীন অধিবেশনেই লোকসভায় পেশ করা হবে তা নিশ্চিত করেছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেইমত সোমবার লোকসভায় বিলটি পেশ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন বিল পেশকে কেন্দ্র করে বিরোধী শিবিরে সকাল থেকেই যথেষ্ট তৎপরতা ছিল। কড়া ভাষায় বিলের বিরোধিতা করে কংগ্রেস, তৃণমূল সহ অন্য বিরোধী দলগুলি। লোকসভায় কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী এই বিলে সংবিধানের ১৪ নম্বর ধারা লঙ্ঘিত হচ্ছে বলে দাবি করেন।

পাল্টা জবাব দিতে উঠে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, সংবিধানের ১৪ নম্বর ধারা এই বিলে লঙ্ঘিত হয়নি। বিলটি যে সংখ্যালঘুদের বিরুদ্ধে নয় এমনও দাবি করেন তিনি। বরং কংগ্রেসের ঘাড়ে দোষ চাপিয়ে তিনি বলেন, এটা ইতিহাস যে কংগ্রেস ধর্মের ভিত্তিতে দেশ ভাগ করেছিল। বিলের সপক্ষে বলতে গিয়ে তিনি আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ তুলে জানান এই ৩টি দেশের সংবিধানই দেশগুলিকে ইসলামিক দেশ বলে চিহ্নিত করেছে।

এদিন বিল পেশকে কেন্দ্র করে লোকসভায় প্রবল উত্তেজনা ছিল। বিরোধীরা বিলের প্রতিবাদে সোচ্চার হন। প্রবল হৈহট্টগোলের মধ্যে দিয়েই বিলটি লোকসভায় পেশ হয়। এদিকে নাগরিকত্ব সংশোধনী বিল এদিন লোকসভায় পেশ হওয়ার আগেই সকাল থেকে এই বিলের বিরোধিতায় ত্রিপুরার আগরতলা ও অসমের গুয়াহাটিতে প্রবল বিক্ষোভ শুরু হয়। গুয়াহাটিতে রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ দেখানো হয়। অন্যদিকে আগরতলায় অনেক বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। ত্রিপুরায় আদিবাসী সংগঠনগুলি এদিন বন্‌ধেরও ডাক দেয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button