SciTech

দেশের মানুষকে মহাকাশে বেড়াতে নিয়ে যাওয়ার উদ্যোগ শুরু, কোমর বেঁধে নামল ইসরো

মহাকাশে বেড়াতে যাওয়ার জন্য কোমর বাঁধছে গোটা দুনিয়া। সাধারণ মানুষও এখন মহাকাশে বেড়াতে যাওয়ার স্বপ্ন দেখতে পারছেন। সেই দৌড়ে শামিল এই দেশও।

টেসলার মালিক ইলন মাস্ক থেকে অ্যামাজন কর্তা জেফ বেজোস, সকলেই এখন উঠেপড়ে লেগেছেন মহাকাশে মানুষকে বেড়াতে নিয়ে যেতে। বেসরকারি এসব উদ্যোগ ইতিমধ্যেই একাধিক পরীক্ষামূলক উড়ানও করেছে। যা সফলও হয়েছে। এবার সেই দৌড়ে শামিল হতে উঠেপড়ে লাগল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

বৃহস্পতিবার সংসদে একথা জানিয়েছেন মহাকাশ সংক্রান্ত বিষয়ক প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। তিনি জানান ইসরো এ নিয়ে উদ্যোগ শুরু করেছে।

ইসরো যে গগনায়ন মিশন করছে তার অন্যতম লক্ষ্য হল এ দেশেও মহাকাশে মানুষকে বেড়াতে নিয়ে যাওয়ার পথ খুলে দেওয়া। এজন্যই গগনায়ন মিশনে মহাকাশে মানুষ পাঠাচ্ছে ইসরো।

বিদেশের মত ভারতেও এই মহাকাশে বেড়াতে নিয়ে যাওয়ার উদ্যোগে বেসরকারি উদ্যোগকে শামিল করা হচ্ছে। বেসরকারি সংস্থাই এই উড়ান চালাবে। যে যান মহাকাশে মানুষকে বেড়িয়ে নিয়ে আসবে।

মহাকাশে যাওয়ার বিষয়ে বেসরকারি উদ্যোগকে আকর্ষিত করতে নিয়ামক সংস্থা উদ্যোগ নিতে শুরু করেছে বলেও জানান মন্ত্রী। কেন্দ্র যে ভারতে বেসরকারি মহাকাশ সংস্থার অংশগ্রহণ আরও বাড়াতে চাইছে তাও এদিন স্পষ্ট করে দেন তিনি।

এও জানান কেবল মহাকাশে বেড়াতে যাওয়া বলেই নয়, মহাকাশ সংক্রান্ত অন্য বিষয়েও বেসরকারি উদ্যোগকে শামিল করা হবে। সেজন্য প্রয়োজনীয় নতুন মহাকাশ নীতি তৈরি করছে কেন্দ্র। যার খসরা প্রস্তুতের কাজ শুরু হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.