National

অনেকগুলি এক্সপ্রেস ট্রেনকে ইতিহাসে পরিণত করতে চলেছে বন্দে ভারত

এইসব এক্সপ্রেস ট্রেনগুলি প্রবল গতির ট্রেন বলেই পরিচিত। দ্রুত পৌঁছে দেয় গন্তব্যে। এবার এদের ঠেলে সরিয়ে সেই রুটে জায়গা করে নিতে চলেছে বন্দে ভারত।

শতাব্দী বা জন শতাব্দী এক্সপ্রেস দেশের বিভিন্ন শহরকে জুড়েছে। অল্প সময়ে ২টি শহরের মধ্যে যাতায়াতের দ্রুততম ট্রেন এগুলি। কিন্তু দেশ আরও গতিশীল হচ্ছে। কম সময়ে স্থলপথে ২টি শহরকে জুড়তে দরকার আরও গতির ট্রেন।

এমনিতেই বুলেট ট্রেন তৈরির কাজ চলছে। তবে তা হচ্ছে জাপানি প্রযুক্তির সহযোগিতায়। কিন্তু ভারতীয় প্রযুক্তিতে দেশে তৈরি হয়েছে বন্দে ভারত ট্রেনগুলি। যা ইতিমধ্যেই কয়েকটি শহরকে জুড়ে দিয়েছে।

এগুলি সেমি হাইস্পিড ট্রেন বলেই পরিচিত। এর কামরাও তাই বিশেষভাবে তৈরি। এবার বন্দে ভারত এনে শতাব্দী ও জন শতাব্দী রুটে চালানোর পরিকল্পনা করেছে ভারতীয় রেল। ফলে আগামী দিনে ইতিহাস হতে চলেছে আভিজাত্য ও গতির জন্য পরিচিত শতাব্দী বা জন শতাব্দী এক্সপ্রেস।

জানা যাচ্ছে দিল্লি ভোপাল, দিল্লি লখনউ, দিল্লি অমৃতসরের মত রুটে শতাব্দী বন্ধ করে বন্দে ভারত চালু করতে চলেছে রেল। শুধু এই ২টি রুটেই নয়, দেশের মোট ২৭টি রুটে বন্দে ভারত চালু করার পরিকল্পনা করেছে তারা।


সেক্ষেত্রে কয়েকটি ইন্টারসিটি এক্সপ্রেসও বন্ধ করে সেখানে জায়গা পাবে বন্দে ভারত। সেসব রুটের মধ্যে এ রাজ্যের রুটেও রয়েছে।

পুরী ও হাওড়ার মধ্যে চালু হতে পারে বন্দে ভারত। রুট বাড়াতে বন্দে ভারত তৈরিতেও জোর দিয়েছে ভারতীয় রেল। বরাত দেওয়া হয়েছে অনেকগুলি বন্দে ভারত বানানোর জন্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button