World

ভারতের বড় জয়, চাপের মুখে বন্দি বায়ুসেনাকে কালই ফেরাচ্ছে পাকিস্তান

ভারতীয় বায়ুসেনার পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে শুক্রবারই ভারতের হাতে তুলে দেবে পাকিস্তান। এদিন একথা জানিয়ে দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত বুধবার পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানকে তাড়ানোর সময় ভেঙে পড়ে ভারতের একটি মিগ-২১ যুদ্ধবিমান। বিমানের পাইলট অভিনন্দন বর্তমান গিয়ে পড়েন পাক অধিকৃত কাশ্মীরের মাটিতে। সেখান থেকে তাঁকে গ্রেফতার করে পাক সেনা। সেই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়। তারপরই ভারতের তরফে ওই পাইলটের নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়। জানানো হয় অবিলম্বে অভিনন্দনকে ছেড়ে দিক পাকিস্তান।

এই অবস্থায় ভারতকে আলোচনায় বসার আহ্বান জানায় পাকিস্তান। ইমরান খান নিজে সেই আলোচনায় বসার কথা জানান। কিন্তু ভারতের তরফে অবস্থান স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয় অভিনন্দন বর্তমানের মুক্তিকে সামনে রেখে পাকিস্তানের সঙ্গে কোনও সমঝোতায় যাবেনা ভারত। আগে পাকিস্তান সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিক। তারপর যাবতীয় কথা। তবে তার আগে অবিলম্বে কোনও শর্ত ছাড়াই অভিনন্দনকে ভারতে ফেরাক তারা। অভিনন্দন বর্তমানকে ফেরাতে সোশ্যাল মিডিয়ায় চাপ বাড়তে থাকে।

ভারতের তরফে কড়া অবস্থান ও অভিনন্দন বর্তমানকে অবিলম্বে মুক্তির দাবির সামনে কার্যত ঝুঁকতে বাধ্য হল পাকিস্তান। এদিন পাক প্রধানমন্ত্রী ইমরান খান পাক সংসদে অভিনন্দনের মুক্তির কথা ঘোষণার সঙ্গে জানান শান্তির বার্তা দিতেই পাকিস্তান অভিনন্দন বর্তমানকে ভারতে পাঠাচ্ছে। ফলে শুক্রবারই ভারতে ফিরে আসছেন অভিনন্দন।

গোটা দেশই বুধবার থেকে তাঁকে নিয়ে চিন্তায় ছিল। তাকে পাকিস্তান কবে ছাড়বে বা আদৌ ছাড়বে কিনা তা নিয়ে চাপানউতোর চলছিল। ইমরানের ঘোষণায় সেই চাপা টেনশনে জল পড়েছে। অভিনন্দন ফিরছেন। যা জানা যাচ্ছে তাতে ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করবেন তিনি।


(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button