Health

করোনা রোগীদের মৃত্যু সম্ভাবনা কমাতে নতুন রাস্তার খোঁজ

করোনা বিশ্বে বহু মানুষের জীবন কেড়েছে। এদিকে করোনায় মৃত্যু কমানোর রাস্তার খোঁজ চলছে দিনরাত এক করে। একটি রাস্তার খোঁজ দিল একটি গবেষণা।

করোনায় মৃত্যু সারা বিশ্বে আতঙ্কের পরিবেশ জিইয়ে রেখেছে। বহু মানুষকেই আইসিইউ পর্যন্ত পৌঁছে দিচ্ছে, প্রাণ কাড়ছে করোনা।

এই পরিস্থিতিতে করোনা হলেও যাতে প্রাণ না যায় তার খোঁজ করতে দিন রাত এক করে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। এমনই একটি গবেষণা একটি নতুন রাস্তার খোঁজ দিল। যা হয়তো করোনা রোগীদের মৃত্যু সম্ভাবনা কমিয়ে দিতে পারে।

করোনায় অনেকের ক্ষেত্রে শিরা উপশিরায় রক্ত জমাট বেঁধে যাচ্ছে। এমন করোনা রোগীদের মৃত্যুর সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। অস্বাভাবিকভাবে ফুসফুসে রক্ত জমাট বেঁধে যাচ্ছে। রক্ত জমাট বাঁধছে শিরা উপশিরায়। ফলে রোগীর অনেক ক্ষেত্রে এভাবে রক্ত জমাট বেঁধে মৃত্যু হচ্ছে।

গবেষকেরা জানাচ্ছেন, এই রক্ত জমাট বাঁধা যদি কমিয়ে দেওয়া যায় তাহলে হয়তো করোনায় মৃত্যুর সম্ভাবনা কমানো যাবে।

টরেন্টো বিশ্ববিদ্যালয়ে হওয়া একটি গবেষণায় গবেষকরা মনে করছেন যদি হাসপাতালে ভর্তি করোনা রোগীদের প্রথম দিকেই রক্ত তরল করার ওষুধের পুরো কোর্স করিয়ে দেওয়া যায় তাহলে উপকার মিলতে পারে।

এতে ওই ওষুধ রক্ত জমাট বাঁধতে দেবে না। তাতে করোনায় রক্ত জমাট বেঁধে মৃত্যুর সম্ভাবনা অনেকটাই কমে যাবে। প্রাণে বেঁচে যাবেন রোগীরা। ইতিমধ্যেই বেশ কয়েকজন রোগীর ওপর এই গবেষণা গবেষকরা চালিয়েছেন।

এই পদ্ধতি যদি স্বীকৃতি পায় তাহলে হয়তো করোনায় মৃত্যুর সম্ভাবনা অনেকটা কমিয়ে ফেলা যেতে পারে। অন্তত তৃতীয় ঢেউয়ের দাপট ছড়িয়ে পড়ার আগে এমন কোনও পদ্ধতির সার্বিক ব্যবহার স্বীকৃতি পাওয়া জরুরি বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button