National

ভূজের কাছেই ফের ভূমিকম্প, এল আফটার শকও

দিল্লিতে ভূমিকম্প এখন মাঝেমাঝেই হচ্ছে। রবিবার রাতে কেঁপে উঠল গুজরাটও। ২০০১ সালে ভূমিকম্পে তছনছ ভূজের কাছেই কম্পন অনুভূত হয়।

নয়াদিল্লি : দিল্লিতে গত ২-৩ মাসে একের পর এক ভূমিকম্প হয়েছে। অবশ্য কোনওটার কম্পন মাত্রা খুব বেশি ছিলনা। দিল্লি এমন মাঝেমধ্যে কেঁপে উঠতেই পারে বলে মনে করছেন ভূবিজ্ঞানীরাও। এবার দিল্লির পর কেঁপে উঠল গুজরাটও। তবে দিল্লির কম্পনের মাত্রার চেয়ে গুজরাটের রাজকোটের কাছে হওয়া কম্পনের মাত্রা ছিল অনেক বেশি। রবিবার রাত ৮টা ১৩ মিনিটে কেঁপে ওঠে রাজকোট সহ গুজরাটের একটা বড় অংশ। আতঙ্কে মানুষ রাস্তায় বেরিয়ে আসেন। ২০০১ সালে ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হওয়াও ভূজের থেকে কিছুটা দূরেই এদিন রীতিমত কম্পন অনুভূত হয়।

গুজরাটে এদিন হওয়া কম্পনের মাত্রা ছিল ৫.৫। এই কম্পনকে মাঝারি কম্পন হিসাবেই পরিগণিত করা হয়। কম্পন রীতিমত অনুভূত হয়। মানুষজন অনেকেই ভয়ে রাস্তায় বেরিয়ে আসনে। এই কম্পনের ঠিক ৬ মিনিট পর ফের কম্পন অনুভূত হয়। যাকে আফটার শক বলা হয়। আফটার শকের মাত্রা ছিল ৩.১। সৌরাষ্ট্র সহ উত্তর গুজরাট এদিনের কম্পন স্পষ্ট টের পেয়েছে।

রাজকোট থেকে ১১৮ কিলোমিটার দূরে ছিল কম্পনের কেন্দ্রস্থল। উৎসস্থল ছিল মাটির ১০ কিলোমিটার নিচে। কম্পনের জেরে আতঙ্ক ছড়ালেও হতাহতের খবর নেই। যদিও আফটার শক অনুভূত হওয়ায় অনেকেই রাত পর্যন্ত বাড়িতে ঢোকার সাহস পাননি। কেউ রাস্তায়, কেউ কাছের পার্কে বা ফাঁকা জায়গায় বা আবাসনের বাসিন্দারা আবাসনের লনে অপেক্ষা করেন দীর্ঘক্ষণ। এদিকে গুজরাটে কম্পনের আধঘণ্টার মধ্যে জম্মু কাশ্মীরের কাটরায় মৃদু কম্পন অনুভূত হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button