Feature

কোন কোন দেশে একটাও জঙ্গল নেই, দেশগুলি বিশ্বের অন্যতম ধনী দেশ

পৃথিবীতে মানুষের বেঁচে থাকার অন্যতম শর্ত হল গাছ। কিন্তু এ বিশ্বে এমনও দেশ রয়েছে যেখানে একটাও জঙ্গল নেই। তবু সেখানে মানুষ থাকে।

গাছ ছাড়া মানুষের বাঁচা মুশকিল। কারণ এই গাছই মানুষকে অক্সিজেন দেয়। নানা খাবার দেয়। প্রাকৃতিক ভারসাম্য দেয়। কিন্তু এ পৃথিবীতে এমনও দেশ রয়েছে যেখানে একটাও জঙ্গল নেই।

ভারতের মত দেশে যেখানে জঙ্গল গুনতে শুরু করলে শেষ করা মুশকিল, সেখানে একটা জায়গা জুড়ে কিছু গাছের একসঙ্গে বসবাস নেই এইসব দেশে। এইসব দেশ বলার কারণ হল এমন একটা দেশ আছে তা নয়। রয়েছে একাধিক দেশ।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

পৃথিবীতে ৪টি এমন দেশ রয়েছে যেখানে একটিও জঙ্গল নেই। কিন্তু এই ৪টি দেশের নাম শুনলে অনেকেই অবাক হয়ে যেতে পারেন। কারণ এগুলি অত্যন্ত পরিচিত ৪টি রাষ্ট্র।

ওমান হল এমন এক রাষ্ট্র যেখানে একটিও জঙ্গল নেই। সবুজের দেখা মেলাই ওমানে ভার। যদিও মানুষ সেখানে বৃক্ষরোপণ করে গাছের অভাব কিছুটা হলেও পূরণ করার চেষ্টা করেছেন। কিন্তু এ দেশে প্রকৃতির দান হিসাবে কোনও জঙ্গল তৈরি হয়নি।

একই অবস্থা বিশ্বের অন্যতম ধনী দেশ হিসাবে পরিচিত কাতারে। মরু দেশ হিসাবে পরিচিত কাতারে একটাও জঙ্গল নেই। সবুজ খুঁজে পাওয়া ভার। তবে কাতারের মানুষ নিজেরাই কিছু গাছের ব্যবস্থা করতে পেরেছেন।

অন্য একটি দেশ যেখানে গাছের দেখা পাওয়া যায়না তা হল গ্রিনল্যান্ড। এই দেশে বেহিসাবি বরফ পাওয়া গেলেও দূরবীন দিয়ে গাছ খুঁজতে হয়।

আর একটি দেশ যেখানে গাছের দেখা পাওয়া ভার সেটা হল সান মারিনো। ইতালির গা ঘেঁষে এই ক্ষুদ্র রাষ্ট্রে পাহাড়ি ঢাল আছে। সেখানে বাড়িঘরও আছে। কিন্তু গাছ খুব একটা নেই। এখানে গাছের অভাব দেখার পর বেশ কিছু গাছ বপন করে গাছের অভাব কিছুটা হলেও পূরণ করার চেষ্টা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *