National

বিশ্বের ২০টি দূষিত শহরের মধ্যে ১৪টিই ভারতের, নেই কলকাতার নাম

শহরের স্বাস্থ্যকর পরিবেশের মানদণ্ডে বিশ্বের দরবারে মুখ পুড়ল ভারতের। দুনিয়ার প্রথম ২০টি সর্বাধিক দূষিত শহরের তালিকার সিংহভাগ দখল করে নিল একা ভারত! বিশ্বের সবথেকে দূষিত ২০টি শহরের তালিকা সম্প্রতি প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

হু’র প্রকাশিত রিপোর্টে ভয়ঙ্কর অবস্থায় দাঁড়িয়ে দেশের ১৪টি শহরের পরিবেশ। যার মধ্যে রয়েছে নয়াদিল্লি, কানপুর, বারাণসী, গোয়ালিয়র, ফরিদাবাদ, গয়া, পটনা, আগ্রা, মুজফফরপুর, শ্রীনগর, গুরুগ্রাম, জয়পুর, পাটিয়ালা ও জোধপুর। বিশ্বের সর্বাধিক দূষিত শহর হিসাবে নির্বাচিত হয়েছে রাজধানী নয়াদিল্লি। ২ নম্বরে রয়েছে মিশরের গ্রেটার কায়রো শহর। তৃতীয় স্থান দখল করেছে প্রতিবেশি বাংলাদেশের রাজধানী ঢাকা। চতুর্থ দূষিত শহর হিসাবে জায়গা পেয়েছে বাণিজ্যনগরী মুম্বই। পঞ্চম স্থানে রয়েছে চিনের রাজধানী বেজিং। তবে দূষণের প্রশ্নে কিন্তু হু-এর নজরে কলকাতা অনেকটাই দূষণমুক্ত। তাই তালিকায় দিল্লি, মুম্বই ঢুকলেও নেই কলকাতার নাম।

বিশ্বের বিভিন্ন শহরে বাসিন্দার সংখ্যা, বাড়ির সংখ্যা, যানবাহন, বাতাসে দূষণের পরিমাণ সহ বিভিন্ন বিষয় মাথায় রেখেই ‘হু’ চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। হু জানাচ্ছে, বায়ুর সূক্ষ্ম বিষাক্ত ধূলিকণার কারণে হার্টের অসুখ, ফুসফুসের ক্যান্সার সহ নানা জটিল রোগে শেষ ক’বছরে গোটা পৃথিবীতে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭০ লক্ষ মানুষের। বাতাসে সালফেট,নাইট্রেট এবং ব্ল্যাক কার্বনের মত বিষাক্ত ছোট ছোট কণার উপস্থিতির জেরে এই প্রাণহানিগুলো ঘটছে। এমনটাই দাবি হু’র পরিসংখ্যানের। মৃত্যুর হারে দক্ষিণ এশিয়া ও আফ্রিকার অবস্থান সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে হু।

২০১৬ সালের পরিসংখ্যান অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার সমীক্ষার তালিকায় যোগ করেছে বিশ্বের ১ হাজার শহরকে। হু’র দাবি, বায়ুদূষণে ৯০ শতাংশ মানুষের মৃত্যু হয় অল্প ও মধ্য আয়ের দেশগুলিতে। যার মধ্যে রয়েছে ভারতও। তবে বিশ্বের প্রথম ২০টি দূষিত শহরের মধ্যে ভারতেরই ১৪টি শহর তালিকাভুক্ত হওয়াটা অবশ্যই দূষণের প্রশ্নে কেন্দ্র সহ সংশ্লিষ্ট রাজ্য সরকারকে চিন্তায় রাখবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button