World

ভ্যালেন্টাইনস ডে-র মুখে বিনামূল্যে কন্ডোম বিলি শুরু হল দেশজুড়ে

ভ্যালেন্টাইনস ডে মানেই প্রেমের সময়। সেই সময় দোরগোড়ায় কড়া নাড়ছে। তার আগে মূলত যুব সমাজের কথা মাথায় রেখে বিনামূল্যে কন্ডোম বিলি শুরু হল সারা দেশে।

একটা আধটা নয়। সাড়ে ৯ কোটি কন্ডোম বিলি শুরু করল সরকার। রেশন বেঁধেই কন্ডোম বিলি করা হচ্ছে। মাথা পিছু ১ সপ্তাহে ১০টি করে কন্ডোম বিনামূল্যে পাবেন কিশোর থেকে তরুণ সকলেই। থাকতে হবে স্বাস্থ্য সংক্রান্ত কার্ড।

তাহলেই মিলছে এই বিনা পয়সার কন্ডোম। একটি মোবাইল অ্যাপে নিজের নাম নথিভুক্ত করলে বাড়ির কাছের সেন্টার থেকে এই কন্ডোম সংগ্রহ করা যাচ্ছে। ১ ফেব্রুয়ারি থেকে দেশে এই উদ্যোগ শুরু হয়েছে।

থাইল্যান্ড সরকারের এই উদ্যোগ গোটা বিশ্বের নজর কেড়েছে। ভ্যালেন্টাইনস ডে তো আছেই, সেই সঙ্গে দেশে বাড়তে থাকা যৌনরোগ ছড়ানো রুখতেও এই উদ্যোগ কার্যকরী ভূমিকা নেবে বলে মনে করছেন সকলে। শুধু কন্ডোম বলেই নয়, লুব্রিকেটিং জেলও বিতরণ করা হচ্ছে বিনামূল্যে।

কিশোরীদের মধ্যেও থাইল্যান্ডে অকালে সন্তানধারণ বাড়ছে। কিশোর বয়সেও অনেকে শারীরিক সম্পর্কে লিপ্ত হচ্ছে। এই পরিস্থিতিতে সকলকে সুস্থ রাখতে এবং সুরক্ষিত দৈহিক সম্পর্ক স্থাপনে আগামী ১ বছর ধরে চলবে এই বিনামূল্যে কন্ডোম বিলি।


এমনকি ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে থাইল্যান্ডের কয়েকটি জায়গায় অটোমেটিক কন্ডোম ডিসপেনসিং মেশিনও বসানো হয়েছে। অযাচিতভাবে সন্তানসম্ভবা হয়ে পড়া হোক বা যৌনরোগ হোক, সব থেকেই সুরক্ষিত রাখতে এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন বিশেষজ্ঞেরা।

এখন সরকার নজর রাখছে এই উদ্যোগের সাফল্যের দিকে। বিনামূল্যে কন্ডোম সংগ্রহ করা বা তা ব্যবহার করায় কতটা উৎসাহ দেখা যাবে সেদিকেই নজর রাখছে থাইল্যান্ড সরকার। ব্যাংকক পোস্ট সহ বিভিন্ন সংবাদপত্রে এই কন্ডোম বিতরণের খবর এখন বিশ্বজুড়েই রীতিমত আলোড়ন ফেলে দিয়েছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button