Sports

একবার ভারতের বিরুদ্ধে পাকিস্তান দলে খেলেছিলেন শচীন তেন্ডুলকর

শচীন তেন্ডুলকর যে কতবার পাক বোলারদের নাস্তানাবুদ করেছেন তার সংখ্যা গোনা সম্ভব নয়। তবে সেই শচীনই কিন্তু একবার ভারতের বিরুদ্ধে পাকিস্তানের হয়ে খেলেছিলেন।

শচীন তেন্ডুলকর ভারতের হয়ে ডেবিউ করেন ১৯৮৯ সালে। তারপর কতবার যে শচীনের ভয়ংকর ব্যাটিং তাণ্ডবে চুরমার হয়েছে পাকিস্তানের বোলিং আক্রমণ তা হিসাব করা মুশকিল। কিন্তু সেই শচীন তেন্ডুলকর একবার ভারতের বিরুদ্ধে পাকিস্তানের হয়ে খেলেছিলেন।

সেই পাক দলের অধিনায়ক ছিলেন পাক কিংবদন্তি ক্রিকেটার ইমরান খান। শচীন ভারতীয় দলে ডেবিউ করার ২ বছর আগের কথা। তখন মুম্বইতে একটি ভারত ও পাকিস্তান ক্রিকেট ম্যাচ চলছিল। সেই ম্যাচে লাঞ্চের সময় পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ মাঠ ছেড়ে উঠে যান। তখন আচমকাই শচীনকে পাকিস্তান দলের হয়ে ফিল্ডিং করতে ডাকেন ইমরান খান।

ইমরান খানের ডাকে সাড়া দিয়ে সেই প্রদর্শনী ম্যাচে শচীন পাকিস্তান দলের হয়ে ফিল্ডিং খাটতে মাঠেও নামেন। ভাল ফিল্ডিংও করেন। এমনকি কপিল দেবের ক্যাচও প্রায় তিনি ধরে ফেলেছিলেন সেদিন।

পাকিস্তানের হয়ে সেই একবারই মাঠে নেমেছিলেন শচীন। তাও আবার ভারতের বিরুদ্ধে ম্যাচ খেলতে। তাঁর সেই অভিজ্ঞতার কথা কখনও ভোলেননি শচীন।


২০১৩ সালে শচীন ক্রিকেট জীবন থেকে অবসর নেন। পরে শচীন তাঁর আত্মজীবনী ‘প্লেয়িং ইট মাই ওয়ে’-তে তাঁর সেই ভারতের বিরুদ্ধে পাকিস্তানের হয়ে মাঠে নামার কাহিনি উল্লেখ করেছেন।

চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান ম্যাচে বারবার ভারতের হয়ে জ্বলে উঠেছেন শচীন। পাক বোলারদের কাছে এক আতঙ্ক হয়ে উঠেছিল তাঁর ব্যাট। সেই শচীন পাকিস্তানের হয়েও মাঠে নেমেছিলেন এটা অবশ্যই এক ইতিহাস।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button