Sunday , December 8 2019
RISAT-2B
রিস্যাট-২বি উপগ্রহের উৎক্ষেপণ, ছবি - আইএএনএস

মহাকাশ থেকে নজরদারিতে জোর, ফের কৃত্রিম উপগ্রহ পাঠাল ভারত

মহাকাশ থেকে নজরদারিকে আরও শক্তিশালী করতে আগেই ২টি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল ভারত। এবার পাঠাল তৃতীয়টি। বুধবার ভোরে উড়ে যাওয়ার পর সঠিকভাবেই নির্ধারিত কক্ষে প্রতিস্থাপিত হয় রিস্যাট-২বি উপগ্রহটি। সফল উৎক্ষেপণের কথা ঘোষণা করে ইসরোর তরফে জানানো হয় এই উপগ্রহটি আগামী দিনে চাষাবাদ, প্রাকৃতিক দুর্যোগ, জঙ্গল সম্বন্ধে বিস্তারিত তথ্য ও ছবি আরও নিখুঁতভাবে পাঠাবে। যা আগামী দিনে দেশের জন্য কার্যকরী হবে। এই উপগ্রহের সাহায্যে নজরদারিও জোড়াল হবে বলে মেনে নিচ্ছেন বিশেষজ্ঞেরা।

বুধবার ভোর সাড়ে ৫টায় পিএসএলভি রকেটে ৬১৫ কেজি ওজনের কৃত্রিম উপগ্রহ রিস্যাট-২বি মহাকাশের দিকে উড়ে যায়। এদিন উৎক্ষেপণ দেখতে ভোরেই ৫ হাজার মানুষ গ্যালারিতে হাজির ছিলেন। প্রথমে উজ্জ্বল কমলা আলোয় জ্বালানি জ্বলে ওঠে। তারপর কর্কশ শব্দে কান ঝালাপালা করে পিএসএলভি রকেট পাড়ি দেয় মহাকাশের দিকে। ১৫ মিনিটের মধ্যে নির্ধারিত কক্ষে পৌঁছে যায় রিস্যাট-২বি।

ভারত পিএসএলভি করে অনেক উপগ্রহই মহাকাশে পাঠিয়েছে। সংখ্যাটা ৩৫৪টি। যারমধ্যে দেশের তো বটেই এমনকি বিদেশি কৃত্রিম উপগ্রহও রয়েছে। রয়েছে ছাত্রছাত্রীদের তৈরি উপগ্রহ। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৫০ টন ওজন মহাকাশে পৌঁছে দিয়েছে পিএসএলভি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *