Durga Pujo

মহাভারতকে কেন্দ্র করে এবারের থিম সন্তোষ মিত্র স্কোয়ারের

মহাকাব্যিক যে কোনও ঘটনা আমাদের কাছে যথেষ্ট পছন্দের। তা যেমন শিক্ষা দেয়, তেমনই মনোরঞ্জন করে। ছোট বড় সবারই একটা বিশেষ আকর্ষণ থাকে মহাকাব্যের প্রতি। এবার এই মহাকাব্যের খণ্ডচিত্র মণ্ডপে তুলে আনছে সন্তোষ মিত্র স্কোয়ার। মহাভারতের যুদ্ধ। এক সময় অর্জুন যুদ্ধে অস্ত্র পরিত্যাগ করেছিলেন। বলেছিলেন, আত্মীয় স্বজনের সঙ্গে যুদ্ধ করতে পারবেন না। পরে শ্রীকৃষ্ণ তাঁকে রাজি করিয়েছিলেন যুদ্ধ করতে। সেই সময় শ্রীকৃষ্ণ অর্জুনকে যে উপদেশ দিয়েছিলেন তা লিপিবদ্ধ আছে গীতায়। এই গীতা আমাদের চলার পথের পাথেয়।

মহাভারতের এই বিষয়কে সামনে রেখে এবারের থিম ভাবনা সন্তোষ মিত্র স্কোয়ারের। মণ্ডপে থাকবে যুদ্ধক্ষেত্রের একটা ছাপ। এবারে এই মণ্ডপের বৈশিষ্ট্য হচ্ছে রুপোর তৈরি একটা রথ। উচ্চতা ৭ ফুট মত। ১০ টন রূপো লাগছে এটি তৈরি করতে। খরচ পড়ছে ৪০ কোটি টাকা। স্পনসর করছে একটি অলঙ্কার প্রস্তুতকারী সংস্থা।

কলকাতার আকর্ষণীয় পুজোগুলির মধ্যে বহু বছর ধরেই সন্তোষ মিত্র স্কোয়ার প্রথমসারিতে রয়েছে। প্যান্ডেল হপারদের কাছে এই পুজো এক অবশ্য গন্তব্য। প্রতিমা হবে সাবেকি ধাঁচের। মণ্ডপটির উদ্বোধন হবে চতুর্থীর দিন। আলোকসজ্জা হবে সামঞ্জস্যপূর্ণ। রুপোর রথের কথা ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে মুখে মুখে। গতবার সোনার শাড়ি করে চমকে দিয়েছিল লেবুতলা পার্ক। এবার রুপোর রথ। ফলে এই প্যান্ডেলে যে মানুষের ভিড় উপচে পড়তে চলেছে তা নেহাতই অনুমেয়।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button