Babubagan

বাবুবাগান

দক্ষিণ কলকাতার পুরনো নামকরা পুজোগুলোর মধ্যে অবশ্যই বাবুবাগান অন্যতম। যখন থিমের দাপট ছিল না, তখনও দক্ষিণ কলকাতার পুজো দেখার তালিকায় ঢাকুরিয়ার বাবুবাগানের পুজো অবশ্যই জায়গা পেত। গলি ধরে হাজার হাজার মানুষের ভিড় পৌঁছে যেত মণ্ডপে।

১৯৬৩ সালে এই পুজোর শুরু। তারপর খুব দ্রুত খ্যাতির শিখরে এসে পৌঁছেছে এই পুজো। এখন এ পুজোতেও থিমের ছোঁয়া। এবার বাবুবাগানের থিম ‘বারো মাসে তেরো পার্বণ’। মণ্ডপে থাকছে রথ। মণ্ডপ তৈরিতে ১ লক্ষ টিনের লম্ফ ব্যবহার করা হয়েছে। এছাড়া মণ্ডপে দেখা যাবে বাঁকুড়ার বিখ্যাত দশাবতার তাস। থাকবে কালীঘাটের পটচিত্রও। থিম শিল্পী বিভাস মুখোপাধ্যায়।

প্রতিমা সাবেকি ঘরানার। প্রতিমার রূপদান করছেন প্রখ্যাত মৃৎশিল্পী সনাতন পাল। থিমের প্যান্ডেলের সঙ্গে সামঞ্জস্য রেখে থাকছে সুরের মূর্ছনাও। থিম সং তৈরি করছেন বিখ্যাত তবলা শিল্পী মল্লার ঘোষ।

এবার বাবুবাগানের পুজোর বাজেট আনুমানিক ৩২ লক্ষ টাকা। পুজোর ৫ দিনে ১৮ থেকে ২০ লক্ষ মানুষের সমাগম হবে বলে আশা করছেন উদ্যোক্তারা।

About News Desk

Check Also

Chaltabagan

চালতাবাগান

বাড়িতে পশু-পাখিকে পোষ্য করে রাখার বিরুদ্ধে নীরব প্রতিবাদই এই পুজোর থিম। মানিকতলার অদূরে চালতাবাগানের লোহাপট্টির পুজো কলকাতার নামীদামী পুজোর একটা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *