Monday , October 23 2017
Jagat Mukherjee Park

জগৎ মুখার্জী পার্ক

Jagat Mukherjee Park Jagat Mukherjee Park Jagat Mukherjee Park Jagat Mukherjee Park Jagat Mukherjee Park Jagat Mukherjee Park Jagat Mukherjee Park

১৯৩৬ সালে জগৎ মুখার্জী পার্কের পুজো শুরু হয়। সেইসময়ে এলাকায় ছোট্ট একচিলতে জায়গায় পুজো হত। স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে ৮১ বছর আগে যে পুজোটি চালু হয়, তা ছিল সাবেকি পুজো। ১৯৬৯ সাল থেকে ১৯৭৭ পর্যন্ত একটু অন্যভাবে পুজোর চেষ্টা হয় এখানে। পরে ফের সাবেকি পুজোতে ফিরে আসেন উদ্যোক্তারা। তবে কলকাতার নজরকাড়া পুজোর তথাকথিত যে তালিকা ছিল, সেই তালিকায় পড়ত না এই পুজো।

এবার পুজোর থিম ‘জলছবি’। পৃথিবীর তিনভাগ জল, একভাগ স্থল। সামনে একটি জাহাজের আদলে প্যান্ডেল। প্যান্ডেলে ঢুকলেই সাবমেরিন। সেই সাবমেরিনে ঢুকে পড়বেন দর্শকরা। তারপর শুধু জল আর জল। চারপাশে জল। দুর্গাকে দেখে ভাসমান বলেই ভ্রম হবে। থিম শিল্পী সুবল পাল। প্রতিমাশিল্পীও সুবলবাবু। তবে প্রতিমার পোশাক পরিকল্পনা করেছেন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার তেজস গান্ধী। প্যান্ডেলের আবহের সঙ্গে খাপ খাইয়ে আছে থিম সং-ও। জলমহলকে আরও বাস্তব রূপ দিতে আছে আলোর খেলা। জগৎ মুখার্জী পার্কের পুজোর এবারের আনুমানিক বাজেট ২৩ লক্ষ টাকা।

About News Desk

Check Also

Beleghata Sandhani Club

বেলেঘাটা সন্ধানী ক্লাব

এ বছরের পুজোর থিম মহীশূর প্যালেস। থিম শিল্পী গোপাল দাস। প্রতিমাশিল্পী প্রদীপরুদ্র পাল। সন্ধানীর পুজোর অন্যতম বৈশিষ্ট্য বিশাল আকৃতির মাতৃপ্রতিমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *