Monday , October 23 2017
Dum Dum Park Tarun Sangha

দমদম পার্ক তরুণ সংঘ

Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha Dum Dum Park Tarun Sangha

দমদম পার্ক তরুণ সংঘের পুজো এখন জনপ্রিয়তার তালিকায় উপরের দিকে। কিন্তু এ পুজোর বয়স তেমন একটা নয়। কারণ দমদম পার্ক এলাকাটাই একটি নতুন জনবসতি। যা শেষ ৩০ বছরে অনেকটাই উন্নতি করেছে। ১৯৮৬ সালে দমদম পার্ক এলাকায় এই পুজোর আরম্ভ। সেসময়ে এখানে পুজো বলতে ছিল এই পুজোটিই। তার বাইরে আর কোনও পুজো এই এলাকায় হতনা। বাকি এলাকা পুজোর দিনগুলোতেও ডুবে থাকত আর পাঁচটা আমদিনের অন্ধকারে। ১৯৮৬ সালে পুজো শুরু হলেও তা হত কোনওরকমে। কোনও জাঁকজমক ছিলনা।

১৯৯৯ সালে প্রথম দমদম পার্ক তরুণ সংঘের পুজো অন্য মোড় নেয়। পুজোয় লাগে থিমের ছোঁয়া। সেই শুরু। তারপর থেকে এই পুজোকে আর কখনও পিছন ফিরে তাকাতে হয়নি। বছর ঘুরেছে। পুজো আরও বড় হয়েছে। মানুষের মনে দ্রুত জায়গা করে নিয়েছে এই পুজো।

দমদম পার্কের এই পুজোর এবারের থিম সৌরাষ্ট্রের শিল্পকলা ‘মাতা নি পাচেডি’। মাতা নি পাচেডি-র অর্থ ঠাকুরের পিছনের কাপড়। এই কাপড় দিয়েই মন্দির সেজে ওঠে। গুজরাটের সেই আধ্যাত্ম্য চেতনার সঙ্গে জড়িয়ে থাকা শিল্পকলাকেই এবার দমদম পার্কের প্যান্ডেলের অন্যতম আকর্ষণ করে তুলেছেন থিম শিল্পী গোপাল পোদ্দার। রঙিন এই শিল্পকলা গোটা প্যান্ডেলেই এক অন্য মোহময়তা তৈরি করেছে। প্যান্ডেলে আছে বাঁশের কাজও।

প্রতিমাতেও আছে সমান চমক। মা দুর্গার ৬৪টি রূপ এখানে তুলে ধরা হয়েছে। প্রতিমাশিল্পী শ্রীধর মাহাতো। থিম সং আছে। তবে তা আবহসঙ্গীত হিসাবে মিউজিক সিস্টেমে না বেজে একেবারে লাইভ থিম সং। লাইভ পারফর্মার মুরারিলালা ভাই।

About News Desk

Check Also

Beleghata Sandhani Club

বেলেঘাটা সন্ধানী ক্লাব

এ বছরের পুজোর থিম মহীশূর প্যালেস। থিম শিল্পী গোপাল দাস। প্রতিমাশিল্পী প্রদীপরুদ্র পাল। সন্ধানীর পুজোর অন্যতম বৈশিষ্ট্য বিশাল আকৃতির মাতৃপ্রতিমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *