Business

টাটাদের সিঙ্গুর ছাড়া করেছিল তৃণমূল, এখন তাদেরই ফেরাতে মরিয়া সরকার

একসময় টাটা গোষ্ঠীকে ন্যানো কারখানা নিয়ে সিঙ্গুর ছাড়তে বাধ্য করেছিল তৃণমূল। এখন সেই টাটাদেরই রাজ্যে ফেরাতে মরিয়া রাজ্যের তৃণমূল সরকার।

২০১১ সালে এ রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল সরকার। সিঙ্গুর ও নন্দীগ্রামের জমি আন্দোলনকে সামনে রেখেই যে রাজ্যে এই পালাবদলের হাওয়া পেয়েছিল তৃণমূল তাও মেনে নেয় রাজনৈতিক মহল, এমনকি তৃণমূলও।

হুগলির সিঙ্গুর থেকে সে সময় প্রবল আন্দোলনের মুখে টাটা গোষ্ঠীকে ন্যানো কারখানা সরিয়ে নিয়ে যেতে বাধ্য করেছিল তৃণমূল।

সরকারে আসার পর তৃতীয়বার ক্ষমতায় এসে সেই টাটা গোষ্ঠীকেই এ রাজ্যে ফেরাতে মরিয়া তৃণমূল সরকার। যদিও এর আগেও তৃণমূলের তরফে টাটাদের রাজ্যে লগ্নির আহ্বান জানানো হয়েছিল।

সোমবার রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, তাঁদের সঙ্গে টাটা গোষ্ঠীর কখনওই কোনও বিরোধ ছিলনা। টাটা গোষ্ঠী এ দেশের অন্যতম বৃহৎ ও সম্মানীয় শিল্পগোষ্ঠী।

সিঙ্গুরের জন্য তাঁরা টাটাদের কখনওই দোষ দিতে চান না বলে জানান পার্থবাবু। তিনি আরও জানান, রাজ্যসরকার চায় এখনই অন্তত ২টি বৃহৎ শিল্প সংস্থা এ রাজ্যে লগ্নি করুক।

টাটা গোষ্ঠীর সঙ্গে রাজ্যসরকারের কথাবার্তা চলছে বলেই শোনা যাচ্ছে। যেটুকু শোনা যাচ্ছে তাতে অ্যাম্বাসেডর কারখানার এলাকাতেই অটোমোবাইলের জন্য জমি দিতে চাইছে সরকার। সেখানে দক্ষ কর্মীও পাওয়া যাবে।

রাজ্যসরকার এখন রাজ্যে কর্মসংস্থান তৈরি করতে মরিয়া। সরকারের তরফে জানানো হয়েছে যে বৃহৎ সংস্থা রাজ্যে লগ্নি করবে তাদের বিশেষ সুবিধা সরকারের তরফে দেওয়া হবে। তবে কতটা সুবিধা প্রদান করা হবে তা স্থির হবে ওই সংস্থা কত কর্মসংস্থান তৈরি করছে তার ওপর।

Show More
Back to top button