National

ভারতে আরও বাড়ল করোনা সংক্রমণ, বাতিল ট্যুরিস্ট ভিসা

ভারতে এখন প্রতিদিনই নতুন করে বাড়ছে করোনা আক্রান্ত। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৭৩ ছুঁয়েছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর নিজেই সংসদে জানিয়েছেন, করোনা যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। তিনি জানিয়েছেন, কোনও অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি হলে প্রয়োজনে অস্বাভাবিক পদক্ষেপ করতে হয়। তিনি জানিয়েছেন, এখন ভারতের বাইরে ঘুরতে যাওয়া মানেই সংক্রমণের আশঙ্কা। তাই আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভারত যাবতীয় ট্যুরিস্ট ভিসা বাতিল করেছে।

করোনা সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে ভারত সরকারের তরফে সাফ জানানো হয়েছে, যাঁরাই ১৫ ফেব্রুয়ারির পর বিদেশ থেকে ভারতে প্রবেশ করেছেন, তাঁদের সকলকেই ১৪ দিনের জন্য আলাদা থাকতে হবে। বিদেশ থেকে ভারতে আসাও প্রায় বন্ধ করতে শুরু করেছে ভারত। এদিকে ইরানে এখনও প্রায় ৬ হাজার ভারতীয় আটকে আছেন। ইরানে করোনার থাবা অনেক মানুষের প্রাণ কেড়েছে। ইরানের অনেক শহর ফাঁকা ধূধূ করছে। মানুষ গৃহবন্দি। এর মধ্যেই অবশ্য ভারত ইরান থেকে কিছু ভারতীয়কে এয়ারলিফ্ট করেছে। বাকিদের নিয়েও ভারত সরকার যে উদ্বিগ্ন এবং তাঁদের ফিরিয়ে আনা হবে সেকথা জানিয়ে দিয়েছেন বিদেশমন্ত্রী।

ভারতে করোনা ঠেকাতে একের পর এক পদক্ষেপ করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারি অনেক দফতরে বায়োমেট্রিক হাজিরা আপাতত স্থগিত করা হয়েছে। সংসদে সাধারণ মানুষের প্রবেশের জন্য ভিজিটর পাস আপাতত বাতিল করেছে। প্যারাঅলিম্পিক কমিটি অফ ইন্ডিয়া জাতীয় ও রাজ্য স্তরের যাবতীয় ক্রীড়া প্রতিযোগিতা আপাতত স্থগিত করেছে। এখনও আইপিএল নিয়ে কোথাও একটা আশঙ্কার মেঘ থেকেই যাচ্ছে। কারণ ভারতে এখন বিদেশিরা প্রবেশ করতে পারবেননা। সেক্ষেত্রে আইপিএল-এ বিদেশি খেলোয়াড়দের আনা যাবে কীভাবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.