Business

টমেটোর দাম কি এবার কমবে, তেমন ইঙ্গিত দিলেন মন্ত্রী

টমেটোর দাম নাগালের বাইরে মাস ২ হতে চলল। অথচ দাম কমার নাম নেই। এবার দাম কমানোর অন্যরকম উদ্যোগ নিল কেন্দ্র।

টমেটোর দাম একবার ওঠার পর আর নামার নাম নিচ্ছে না। টমেটোর দাম এমন জায়গায় ঘোরাফেরা করছে যে তা ধরাছোঁয়ার বাইরে চলে গেছে সাধারণ মানুষের। ২০০ টাকা কেজির নিচে টমেটো কেনা এখন স্বপ্ন। ফলে পাত থেকে টমেটো উধাও হয়ে গেছে বহুদিন পার করে গেছে।

অনেক মানুষেরই প্রশ্ন টমেটোর দাম কবে কমবে? সরকার কি পদক্ষেপ করছে? এবার সেই উদ্যোগের কথা জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। দিল্লিতে টমেটোর দাম ৭০ টাকা কেজিতে নামিয়ে আনার ভরসা দিলেন তিনি।

অর্থমন্ত্রী সংসদে জানান, কেন্দ্র মহারাষ্ট্র ও কর্ণাটকে টমেটোর উৎপাদন বাড়িয়ে টমেটোর চাহিদা পূরণ করার চেষ্টা করছে। এখান থেকে টমেটো পশ্চিমবঙ্গ, দিল্লি, বিহার, উত্তরপ্রদেশ ও রাজস্থানে পাঠানোর বন্দোবস্ত করছে।

এছাড়া নেপাল থেকেও টমেটো এনে চাহিদা পূরণের চেষ্টা করছে কেন্দ্র। টমেটোর যোগান বৃদ্ধি হলে বাজারে টমেটোর দাম কমার সম্ভাবনাও তৈরি হবে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী।


ন্যাশনাল কোঅপারেটিভ কনজিউমার্স ফেডারেশন দিল্লিতে ৭০ টাকা কেজি দরে টমেটো বেচার ব্যবস্থা করছে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। নেপাল থেকে আনা টমেটো ভারতের বিভিন্ন শহরে পাঠানোর বন্দোবস্ত করা হবেও জানিয়েছেন তিনি।

Nirmala Sitharaman
ফাইল : নির্মলা সীতারমন, ছবি – আইএএনএস

টমেটোর দাম কীভাবে কমানো যায় তা নিয়ে কেন্দ্র যথেষ্ট ভাবনা চিন্তা করছে বলেও এদিন দাবি করেছেন মন্ত্রী। কেন্দ্রীয় পদক্ষেপে ভরসা করে এখন দেশের মানুষ চেয়ে আছেন কবে কমবে টমেটোর দাম। কবে তাঁরা রান্নায় ফের টমেটো দেওয়ার পুরনো অভ্যাস ফিরিয়ে আনতে পারবেন সেই অপেক্ষায় দেশবাসী।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button