National

সংসদের ভিতরে, বাইরে কংগ্রেসের বিক্ষোভ, ২ সাংসদকে বার করে দিলেন স্পিকার

মহারাষ্ট্রে যেভাবে রাতারাতি রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করে দেবেন্দ্র ফড়নবিশকে মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করানো হয়েছে তা গণতন্ত্রের হত্যা ছাড়া আর কিছু নয়। এই দাবি তুলে সোমবার সংসদে সোচ্চার হল কংগ্রেস। কংগ্রেসের ২ সাংসদ টিএন প্রথাপন ও হিবি ইডেন লোকসভার মধ্যেই বিশাল একটি ব্যানার তুলে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন। বাকি কংগ্রেস সাংসদরা প্ল্যাকার্ড বার করে বিক্ষোভে সামিল হন। এক সময়ে ২ কংগ্রেস সাংসদকে শান্ত হয়ে তাঁদের সিটে ফিরতে বললেও তাঁরা কথা না শোনায় লোকসভার স্পিকার ওম বিড়লা তাঁদের ২ জনকে কক্ষ থেকে বার করে দেওয়ার জন্য মার্শালকে নির্দেশ দেন।

সংসদের বাইরেও এদিন গান্ধী মূর্তির সামনে বিশাল ব্যানার নিয়ে প্রতিবাদে সামিল হন কংগ্রেস সাংসদরা। মহারাষ্ট্রে গণতন্ত্রের হত্যা হচ্ছে বলে দাবি করেন তাঁরা। বিক্ষোভে ছিলেন সনিয়া গান্ধী, অধীররঞ্জন চৌধুরীরা। এদিন একটি মিছিলও করেন তাঁরা। এদিকে মার্শাল কংগ্রেস সাংসদদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন বলেও দাবি করেন কংগ্রেস সাংসদরা।

মহারাষ্ট্র নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি চলছে। শিবসেনা-এনসিপি-কংগ্রেসের আবেদনের ভিত্তিতে গত রবিবার থেকে শুনানি শুরু হয়েছে। মঙ্গলবার চূড়ান্ত রায় দেবে সুপ্রিম কোর্ট। তখন যদি বিজেপিকে ফ্লোর টেস্টের জন্য সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় তাহলে খুব দ্রুত তারা নিজেদের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবে বলে দাবি করেছে শিবসেনা। একই দাবি করেছে এনসিপি ও কংগ্রেস। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button