World

প্রবল কম্পন, ৬.৬ মাত্রায় কেঁপে উঠল জমি

ফের বড়সড় ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৬। খাতায় কলমে যাকে তীব্র কম্পন হিসবেই ধরা হয়। কিন্তু সেই কম্পনের পরও বরাত জোরে বাঁচলেন মানুষজন। কারণ কম্পনের মাত্রা বড়সড় হলেও ক্ষয়ক্ষতি তেমন নেই। হতাহতেরও খবর নেই। ইন্দোনেশিয়া এমনিতেই কম্পন প্রবণ এলাকা। প্রায়ই ভূমিকম্পের শিকার হয় এই দ্বীপপুঞ্জ। এখানকার উত্তর সুলাওয়েসি প্রদেশে কম্পনের মাত্রা ছিল সবচেয়ে বেশি।

গত রবিবার স্থানীয় সময় রাত ১১টা ৫৮ মিনিটে কম্পন অনুভূত হয়। রাত ১২টা হওয়ায় তখন অনেকেই ঘুমিয়েছিলেন। সে সময় কম্পন তাঁদের বিছানা থেকে তুলে দেয়। সকলেই প্রায় রাস্তায় বেরিয়ে আসেন আতঙ্কে। মাঝরাতেই গোটা এলাকা রাস্তা বা খোলা জায়গায় আশ্রয় নেয়। ওই রাতে আরও এক আতঙ্ক পেয়ে বসে তাঁদের। সুনামি আতঙ্ক। যদিও পরে সকলে জানতে পারেন সুনামি সতর্কতা জারি হয়নি। তবে রাতের অন্ধকার আতঙ্ক আরও বাড়িয়ে দেয়।


মুহুর্তে পান আপডেট, Join আমাদের WhatsApp Channel

সমুদ্রের ৯৫ কিলোমিটার নিচে ছিল কম্পনের কেন্দ্রস্থল। অনেকটা জলের তলায় হওয়ায় কম্পনের মাত্রা বেশি হলেও ক্ষয়ক্ষতি ছিল কম। প্যাসিফিক রিং অফ ফায়ারের ওপর অবস্থান করছে ইন্দোনেশিয়া। ফলে এখানে প্রায়ই কম্পন অনুভূত হয়। তবে এ যাত্রায় রক্ষা পেল দেশ। ৬.৬ মাত্রার কম্পনেও তারা বড় কোনও ক্ষতির মুখে পড়ল না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *