Sports

আইপিএল নিলাম : স্টোকস-মণীশ-রাহুল বিপুল দামে বিক্রিত, অবিক্রিত গেইল-রুট-মালিঙ্গা

আইপিএল নিলামে এবার এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দামে বিক্রি হলেন বেন স্টোকস। সাড়ে ১২ কোটি টাকা খরচ করে তাঁকে দলে টানল রাজস্থান। এছাড়া মণীশ পাণ্ডেকে ১২ কোটি টাকায় কিনেছে হায়দরাবাদ। কেএল রাহুলকে ১১ কোটি টাকা খরচ করে কিনেছে পঞ্জাব। আফগান স্পিনার রশিদ খানকে ৯ কোটি খরচ করে ধরে রেখেছে সানরাইজার্স। এবার কেকেআর গৌতম গম্ভীরকে ছেড়ে দিয়েছে। তাঁকে কিনল দিল্লি ডেয়ারডেভিলস। অন্যদিকে ইউসুফ পাঠানকে ১ কোটি ৯০ লক্ষ টাকা খরচ করে কিনে নিল সানরাইজার্স। কলকাতার ছেড়ে দেওয়া সাকিব উল হাসানকেও কিনেছে সানরাইজার্স। কলকাতার ছেড়ে দেওয়া ক্রিকেটারদের অধিকাংশই কিনে নিয়েছে হায়দরাবাদ। এদিকে ঋদ্ধিমান সাহাকেও ৫ কোটি টাকা খরচ করে কিনল হায়দরাবাদ। ভারতের অনূর্ধ্ব ১৯ দলের অধিনায়ক পৃথ্বী শাহকে এদিন কেনে দিল্লি। ১ কোটি ২০ লক্ষ টাকায় তাকে কেনে তারা।

এবার আইপিএল নিলামে সর্বাধিক ৮০ কোটি টাকা পর্যন্ত খরচ করতে পারবে ফ্র্যাঞ্চাইজিরা। নিলামে উঠেছেন ৫৯৮ জন ক্রিকেটার। যার মধ্যে ১৬ জন মার্কি খেলোয়াড় রয়েছেন। ভারতীয় ক্রিকেটারের সংখ্যা ৩৬০ জন। বিদেশি খেলোয়াড়ের সংখ্যা ২৩৮ জন। এর মধ্যে অস্ট্রেলিয়ার ৫৮ জন, ইংল্যান্ডের ২৬ জন, দক্ষিণ আফ্রিকার ৫৭ জন, নিউজিল্যান্ডের ৩০ জন, শ্রীলঙ্কার ৩৯ জন, বাংলাদেশের ৮ জন, আফগানিস্তানের ১৩ জন ও জিম্বাবোয়ের ৭ জন খেলোয়াড় রয়েছেন। মোট ৮টি টিম রয়েছে। নির্বাসন কাটিয়ে ফিরেছে চেন্নাই ও রাজস্থান রয়্যালস। এবারই সবচেয়ে বেশি অর্থ খরচ হচ্ছে খেলোয়াড় কেনাবেচায়।

প্রথম দিনে অবশ্য সকলকে অবাক করে অবিক্রিত রয়ে গেলেন ক্রিস গেইল, জো রুট ও লাসিথ মালিঙ্গা। যা রীতিমত অবাক করেছে অনেককে। এঁদের মত খেলোয়াড়ের জন্য কেউ অর্থ ব্যয় করতে রাজি নয়, এটা অবাক করার মতই ঘটনা বটে। তবে এর থেকে আরও একটা জিনিস পরিস্কার যে আইপিএলে তারুণ্যই দাপট দেখাচ্ছে। নিলামের ট্রেন্ড অন্তত সেই ইঙ্গিতই স্পষ্ট করে দিচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button